আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ অগাস্ট ২০১৭, সোমবার |

kidarkar

ব্যবসা বাড়াতে যেসব পদক্ষেপ নিচ্ছে ইফাদ অটোস

ifad autos copyশেয়ারবাজার রিপোর্ট: শিগগিরই এলএনজি চালিত ভারতের টিভিএস ব্র্যান্ডের থ্রি-হুইলার বাজারজাত করবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোস লি:। আগামী এক মাসের মধ্যে এর ঘোষণা আসার কথা রয়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এছাড়া ২০২০ সালের মধ্যে গাড়ির ব্যাটারি, টায়ারসহ অটোমোবাইল খাতের সব ধরনের পণ্য তৈরি ও বিপণনের লক্ষ্য নিয়ে কাজ করছে কোম্পানিটি। আগামী নভেম্বরের মধ্যে এসি বাসের সম্পূর্ণ কাঠামো তৈরি করবে তারা।

এদিকে কোম্পানিটির শেয়ারে বিনিয়োগে আগ্রহী বিদেশি বিনিয়োগকারীদের একটি গ্রুপ ইফাদের শীর্ষ নেতৃত্বের সঙ্গে সম্প্রতি বৈঠক করেছে বলে জানা গেছে। ওই বৈঠকে কোম্পানির বিভিন্ন ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বহুজাতিক কোনো কোম্পানির সঙ্গে যৌথ মালিকানায় গাড়ির ব্যাটারি ও টায়ার তৈরি ও বাজারজাত করার উদ্যোগ নিতে যাচ্ছে ইফাদ অটোস। এ লক্ষ্যে একাধিক বহুজাতিক কোম্পানির সঙ্গে আলোচনা হয়েছে। কোম্পানিটি এখন ঢাকার ধামরাইতে স্থাপিত গাড়ি অ্যাসেম্ব্বলিং কারখানায় অশোক-লেল্যান্ড ব্র্যান্ডের বাস ও ট্রাকের চেসিস তৈরি করছে। আগামী সেপ্টেম্বর থেকে নন-এসি বাস এবং নভেম্বর থেকে এসি বাসের পুরো বডি বা কাঠামো তৈরি করবে। বর্তমানে প্রতি মাসে ৬০০ বাস ও ট্রাকের চেসিস বানায় ইফাদ। ২০২০ সাল নাগাদ তা বছরে ৯ হাজারে উন্নীত হবে।

এদিকে লুব্রিকেন্টস অয়েলের মধ্যপ্রাচ্যভিত্তিক বহুজাতিক কোম্পানি গালফ অয়েলের সঙ্গে বাংলাদেশে যৌথভাবে ব্যবসার পরিকল্পনার কথা জানিয়েছে ইফাদ। ১৩ কোটি ৮০ লাখ টাকায় গালফ অয়েল বাংলাদেশের ৪৯ শতাংশ শেয়ার কিনতে সমঝোতা চুক্তি করেছে। শিগগিরই শেয়ার ক্রয় এবং যৌথ ব্যবসা শুরুর ঘোষণা আসার কথা রয়েছে।

এসব প্রকল্প বাস্তবায়নে অন্তত দেড় হাজার কোটি টাকার নতুন বিনিয়োগ লাগবে। এদিকে চলমান ব্যবসার চলতি মূলধন ও ব্যাংক ঋণ পরিশোধের জন্য বিদ্যমান পাঁচটি শেয়ারের বিপরীতে দুইটি রাইট শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। ১০ টাকা প্রিমিয়ামসহ ২০ টাকা দরে শেয়ার বিক্রি করে ১২৪ কোটি টাকার মূলধন বাড়াতে চায় কোম্পানিটি। গত ২৫ জুলাই ইজিএমে পর্ষদের সিদ্ধান্তে সম্মতি জানিয়েছেন শেয়ারহোল্ডাররা। নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন পেলে তা কার্যকর হবে।

 

শেয়ারবাজারনিউজ/আ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.