আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ অগাস্ট ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

মিথ্যা তথ্য দিয়ে বিনিয়োগকারীদের ক্ষতি করায় ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সকে জরিমানা

BSECশেয়ারবাজার রিপোর্ট: মিথ্যা তথ্য দেওয়া এবং মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ না করে সাধারণ বিনিয়োগকারীদের ক্ষতি করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সহ প্রত্যেক পরিচালক এবং কোম্পানি সচিবকে ২ লাখ টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে কোম্পানিটি স্বতন্ত্র পরিচালক এবং মনোনিত পরিচালকদের জরিমানা দিতে হবে না।

আজ অনুষ্ঠিত ৬০৯তম কমিশন সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

বিএসইসি জানায়, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের (ডিবিএইচ) ১০ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়ে মাত্র ৩ লাখ ৩১ হাজার ৫০০ শেয়ার কিনেছে। ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ডিবিএইচের ১০ শতাংশের বেশি শেয়ারের মালিক। আর ডিবিএইচের শেয়ার কেনার ক্ষেত্রে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব গ্রহণ) বিধিমালা, ২০০২ পরিপালন হয়নি।

ডেল্টা লাইফ শেয়ার কেনার ঘোষণা দিয়ে ঘোষণা অনুযায়ী শেয়ার না কেনায় সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ লঙ্ঘন করেছে। তাই কোম্পানিটি শেয়ার কেনার ক্ষেত্রে মিথ্যা তথ্য দিয়েছে বলে কমিশন প্রমাণ পেয়েছে।

ডিবিএইচের শেয়ার কেনার ঘোষণা দেওয়ায় ওই সময় শেয়ারটির দর ১৫ শতাংশ বেড়েছে। অর্থাৎ শেয়ার কেনার ঘোষণা দিয়ে অন্যদের ডিবিএইচের শেয়ার কেনার জন্য উৎসাহিত করেছে। এতে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ লঙ্ঘন হয়েছে।

এছাড়া ডিবিএইচের শেয়ার কেনার সিদ্ধান্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের বোর্ড সভায় অনুমোদন হলেও তা মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে প্রকাশ করা হয়নি।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.