চীন-ভারত সীমান্তে উত্তেজনা চরমে

chinশেয়ারবাজার ডেস্ক: চলমান উত্তেজনার মধ্যেই চীনের সঙ্গে পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকায় সেনা সংখ্যা বাড়িয়েছে ভারত। একই সঙ্গে দেশটির পক্ষ থেকে ওই এলাকায় সতর্কতার মাত্রাও বাড়ানো হয়েছে। সরকারি বিশ্বস্ত কিছু সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স ও প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) খবরে এ তথ্য জানানো হয়েছে।

সূত্রের বরাত দিয়ে পিটিআই জানিয়েছে, চীনের আগ্রাসী বাক্যবিনিময়ের ও বর্তমান দ্বন্দ্বাবস্থার সতর্ক বিশ্লেষণ করেই ভারত নতুন তৎপরতা শুরু করেছে। দুই মাস আগে সিকিম সীমান্তের দোকলাম মালভূমিতে ঢুকে চীনের সেনাদের সড়ক নির্মাণকাজে বাধা দেয় ভারতের সেনারা। এরপর থেকেই মুখোমুখি হয় দুই দেশ। এর পর থেকে কোনো পক্ষই পিছু হটার কোনো আলামত দেখায়নি। চীনের পক্ষ থেকে বলা হয়েছে, দোকলাম মালভূমি (যেটিকে তারা দোংলাং বলে) তাদের ভূখণ্ডের অংশ। সেখানে সড়ক নির্মাণের পূর্ণ অধিকার তাদের আছে। কিন্তু ভারত ও ভুটানের দাবি, এই অঞ্চলটি হিমালয় সাম্রাজ্যের অংশ।

দিল্লির পক্ষ থেকে চীনকে হুঁশিয়ার করে বলে দেওয়া হয়েছে, এই অঞ্চলে সড়ক নির্মাণ মারাত্মক নিরাপত্তা উদ্বেগ তৈরি করবে। কারণ সড়ক নির্মিত হলে ভুটান, ভারত ও চীনের সীমান্তবর্তী এলাকাটির স্থিতাবস্থা থাকবে না।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top