হরতাল-অবরোধ বন্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে

fbcciশেয়ারবাজার রিপোর্ট: হরতাল, অবরোধ বন্ধে প্রয়োজনে আইনগত ব্যবস্থা নিতে হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ ।

শনিবার এফবিসিসিআই সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। দেশের  অবরোধ ও  সংহিসতার  ফলে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

কাজী আকরাম উদ্দিন বলেন, হরতাল-অবরোধের মতো অসুস্থ রাজনীতির বলি হচ্ছে ব্যবসায়ীরা। আমাদের পিঠ দেয়ালে ঠেকে যাচ্ছে। প্রয়োজন হলে নাশকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। পরিচালনা পর্ষদ আমাকে সেই ম্যান্ডেট দিয়েছে। এখন আমরা খতিয়ে দেখছি কি ধরনের আইনি ব্যবস্থা নেওয়া যায়।

এসময় বিরাজমান রাজনৈতিক সহিংসতায় ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছে জানিয়ে ব্যাংকের সুদ মওকুফের আহবান জানান এফবিসিসিআইয়ের সভাপতি।

তিনি বলেন, উৎপাদন ব্যবস্থা বন্ধ থাকা সত্ত্বেও শিল্প প্রতিষ্ঠানের খরচ মেটানোর জন্য অতিরিক্ত সুদ পরিশোধ করতে হচ্ছে। ফলে ব্যাংকের শ্রেণীবিন্যাসকৃত ঋণের পরিমাণ আশংকাজনকভাবে বেড়ে যাচ্ছে। এটি ব্যাংকিং ব্যবস্থার উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

তিনি আরও বলেন, রাজনৈতিক সমঝোতার আহ্বান জানাবে না ব্যবসায়ীরা। অতীতে আমরা রাজনৈতিক দলগুলোকে আলোচনায় বসার অনুরোধ করেছি। কিন্তু তারা আমাদের কথা শোনেনি। এখন আমরা আর তাদেরকে একসাথে বসার অনুরোধ করছি না। প্রয়োজন হলে তারা নিজেরাই সেই উদ্যোগ নেবে। আমরা চাই ব্যবসার জন্য উপযুক্ত পরিবেশ।

এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, অবরোধে পরিবহন চলাচল বাধাগ্রস্ত হওয়ায় উৎপাদন ও পণ্য পরিবহন ব্যবস্থায় বিরূপ প্রভাব পড়ছে।এতে উৎপাদন কর্মকাণ্ড ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি পুঁজিহারা হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা।

শেয়ারবাজার

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top