উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

indexশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও আধা ঘন্টার পর বিক্রয় চাপ বাড়ে পরবর্তীতে আবার ক্রয় চাপে বাড়ে সূচক। সোমবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের সঙ্গে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরও বেড়েছে। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ২৮৫ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১০২ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ২৯০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৬টির, দর কমেছে ৯৮টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৬৪টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৮৪ কোটি ৮০ লাখ ৪ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ১২ টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২১০৫ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিল ৩২২ কোটি ৮০ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ১৬৮ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৮৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, দর কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১৩ কোটি ৩৩ লাখ ৭৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top