৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

ma-bsc-mar-শেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানি। এগুলো হলো: ম্যারিকো বাংলাদেশ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং মার্কেন্টাইল ব্যাংক। বুধবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় ডিভিডেন্ডের সিদ্ধান্ত নেয়া হয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ম্যারিকো বাংলাদেশ:

৩১ মার্চ ২০১৫ সমাপ্ত অর্থবছরে ৫০ শতাংশ চুড়ান্ত ও ৩৭৫ শতাংশ অন্তবর্তীকালীন ডিভিডেন্ডসহ মোট ৪২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  ম্যারিকো বাংলাদেশ লিমিটেড। সমাপ্ত অর্থবছর কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪২.৬৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) হয়েছে ৫৪.৩৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১২.৯৪ টাকা। আর আলোচিত অর্থবছরে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১৩ লাখ ৪০ হাজার টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য ম্যারিকো বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ আগস্ট, বৃহস্পতিবার সকাল ১০টায়, হোটেল রেডিশনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ১৮ জুন।

উল্লেখ্য,কোম্পানিটি ৩১ মার্চ ২০১৫ সমাপ্ত বছরের জন্য গত বছরের জুলাই মাসে কোম্পানিটি ১৫০ শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি মাসে ২২৫ শতাংশ অন্তবর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। সর্বশেষ বুধবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় সমাপ্ত অর্থ বছরের আর্থিক হিসাব বিবরণী পর্যালোচনা করে অর্থ বছরের জন্য আরও ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। আগের বছর কোম্পানিটি ৯০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ম্যারিকো বাংলাদেশ।

বাংলাদেশ শিপিং কর্পোরেশন:

৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  বিবিধ খাতের কোম্পানি বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৪৭ টাকা,  শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) হয়েছে ৬১৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে (মাইনাস) ২.৬০টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বিএসসির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ জুন সকাল ১১টায়, চট্টগ্রাম পোর্ট এরিয়ার অবস্থিত শহীদ মোহাম্মদ ফজলুর রহমান মুন্সী অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৭ মে।

মার্কেন্টাইল ব্যাংক:

৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে শেয়ার  হোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  ব্যাংক খাতের কোম্পানি মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। সমাপ্ত অর্থবছর কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভি) হয়েছে ১৮.৩৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এওসিএফপিএস) হয়েছে ১.৫৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য মার্কেন্টাইল ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৪ মে, বসুন্ধরা কনভেনশন সেন্টারে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ৬ মে।

উল্লেখ্য, আগের বছর কোম্পানটি সাধারণ বিনিয়োগকারীদের জন্য ৮ শতাংশ ক্যাশ ও ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিলো।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top