সাউথইস্ট ব্যাংকের রাইট শেয়ার আবেদন বাতিল

Southeast Bankশেয়ারবাজার রিপোর্ট: প্রিমিয়াম সহ সাউথইস্ট ব্যাংকের রাইট শেয়ার আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

কমিশন জানায়, আজ কমিশন সভায় ব্যাংকটির বিভিন্ন সমস্যার কারণে রাইট শেয়ার আবেদন বাতিল করা হয়েছে।

রাইট শেয়ারের টাকা দিয়ে ব্যাংকটির ব্যাসেল টু এর শর্ত পূরণের জন্য মূলধন বাড়াতে চেয়েছিল।

এর আগে প্রিমিয়াম দিয়ে রাইট শেয়ার ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিল ব্যাংকটির পরিচালনা পর্ষদ। ১R:২ অনুপাতে (২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার) প্রতিটি ১২.৫০ টাকা দরে (২.৫০ টাকা প্রিমিয়াম) ইস্যু করার সিদ্ধান্ত হয়েছিল।

রাইট শেয়ার ছাড়ার বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানির বিশেষ সাধারণ সভা (ইজিএম) গত ২২ মে সকাল সাড়ে ১০টায় অফিসার্স ক্লাবে অনুষ্ঠিত হয়। এতে বিনিযোগকারীদের সম্মতি মিলে।

চলতি বছরের ৬মাসে অনিরীক্ষিত (জানুয়ারি-জুন ১৭) আর্থিক প্রতিবেদনে ব্যাংটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.২৯ টাকা এবং এককভাবে ১.২৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ১.৪২ টাকা এবং ১.২৮ টাকা। ইপিএস ৯ শতাংশ কমেছে।

এছাড়া অর্ধবার্ষিক শেষে শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৮.১১ টাকা এবং এককভাবে ২৮.০৮ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২৮.৭৩ টাকা।

শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) সমন্বিত ৪.৫৩ টাকা (মাইনাস)। যা আগের বছরে একই সময়ে এনওসিএফপিএস ছিল ৫.৬৬ টাকা।

এদিকে দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’১৭-জুন’১৭) ব্যাংকটির ইপিএস হয়েছে ০.৩৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৮৩ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top