৫ খাতে শতভাগ দরপতন

price-chart-downশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে তালিকাভূক্ত ৫ খাতে শতভাগ দরপতন হয়েছে। খাত গুলো হলো: সিমেন্ট, তথ্য ও প্রযুক্তি, পেপার অ্যান্ড প্রিন্টিং, সেবা ও আবাসন এবং টেলিকমিউনিকেশন। টানা চার কার্যদিবস ধরে পুঁজিবাজারে পতনের পাশাপাশি প্রায় সব খাতেই কমেছে শেয়ার দর। বছরের এ সময়টা কোম্পানিগুলোর ডিভিডেন্ড ঘোষণার মৌসুম হলেও, ক্রমাগত শেয়ার দরের এমন পতনে হতাশ সাধারণ বিনিয়োগকারীরা।

জানা যায়, সিমেন্ট খাতে বর্তমানে মোট ৭টি কোম্পানি রয়েছে এর মধ্যে ‘এ’ ক্যাটাগরিতে রয়েছে ৬টি, এবং ‘জেড’ ক্যাটাগরিতে লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানি লিমিটেড।

আইটি খাতে তালিকাভুক্ত ৬টি মোম্পানির মধ্যে ইনফরমেশন সার্ভিস এবং ড্যাফোডিল কম্পিউটরি রয়েছে ‘জেড’ ক্যাটাগরিতে এছাড়া বাকি চারটি কোম্পানি রয়েছে ‘এ’ ক্যাটাগরিতে।

এদিকে পেপার অ্যান্ড প্রিন্টিং খতের দুইটি কোম্পানির মধ্যে ‘বি’ ক্যাটাগরির হাক্কানী পাল্পের শেয়ার দর কমেছে ০.৫০ শতাংশ বা ০.১০ টাকা এবং ‘এ’ খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের শেয়ার দর কমেছে ১.৭৯ শতাংশ বা ০.৩০ টাকা।

সেবা ও আবাসন খাতে বর্তমানে ৪টি কোম্পানি রয়েছে। এর মধ্যে সব গুলো কোম্পানিই ‘এ’ ক্যাটাগরির।

অন্যদিকে টেলিকমিউনিকেশন খাতের ‘এ’ ক্যাটাগরির দুই কোম্পানির মধ্যে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলের শেয়ার দর কমেছে ৭.৬২ শতাংশ বা ১০.৪০ টাকা এবং গ্রামীণফোনের শেয়ার দর কমেছে ১.৪৩ শতাংশ বা ৪.৩০ টাকা।

তাছাড়া, লভ্যাংশকে কেন্দ্র করে যেখানে কোম্পানিগুলোর প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ার কথা সেখানে ক্রমাগত দরপতনকে নেতিবাচক চোখে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

 

শেয়ারবাজার/মু

 

আপনার মন্তব্য

Top