আজ: শুক্রবার, ১৮ জুন ২০২১ইং, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ এপ্রিল ২০১৫, রবিবার |


kidarkar

স্থিতিশীলতা মরিচীকাই থেকে যাচ্ছে

Share_শেয়ারবাজার রিপোর্টঃ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  সর্বশেষ সপ্তাহের লেনদেন শেষে দেখা যায়, এর আগের সপ্তাহের তুলনায় বাজারে লেনদেনের পরিমাণ যথেষ্ট পরিমাণে বাড়লেও সব ধরনের সূচক কমেছে। আর তাই বারবার আশার সঞ্চার হলেও ক্ষুদ্র বিনিয়োগকারীরা শেষ পর্যন্ত আশাহতই হচ্ছেন। আর বাজার স্থিতিশীলতা মরিচীকাই থেকে যাচ্ছে।

এর আগের সপ্তাহে সামান্য আলোর ঝলকানী হিসেবে লেনদেন ও সুচকে উর্ধগতি থাকলেও এ সপ্তাহে তা পতনে রূপ নেয়।

সর্বশেষ সপ্তাহে বাজারের মোট লেনদেন হয় ২ হাজার ৩৬৬ কোটি টাকার। যা আগের সপ্তাহের তুলনায় ৩৮.৪০ শতাংশ বেশি। অন্যদিকে ডিএসই’র সার্বিক সূচক ডিএসইএক্স ৪.১৪ শতাংশ বা ১৮১.১৩ পয়েন্ট কমে ৪১৯২.২১ পয়েন্টে এসে দাঁড়িয়েছে। যা সপ্তাহের শুরুতে ৪৩৭৩.৩৪ পয়েন্ট ছিল। টপ ৩০ টি শেয়ারের ইনডেক্স ডিএস-৩০’র পরিমান ৪.৫৩ শতাংশ বা ৭৫.৫৯ পয়েন্ট কমে ১৫৯২.৭৬ পয়েন্টে এসেছে। অথচ সপ্তাহের শুরুতে তা ১৬৬৮.৩৫ পয়েন্ট ছিল। এর পাশাপাশি ডিএসই’র শরিয়া’হ ইনডেক্সেও পতন ঘটেছে। সপ্তাহ শুরুর ১০৬০.৮৮ পয়েন্ট থেকে ৩.৩৯ শতাংশ বা ৩৬ পয়েন্ট কমে তা সপ্তাহ শেষে ১০২৪.৮৮ পয়েন্টে এসেছে।

সপ্তাহের লেনদেন শেষে দেখা যায়, অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। বাজারের মোট ৩২৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্য দর কমেছে ২৫৭ টির, দর বেড়েছে ৮৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪ টি কোম্পানি ও ফান্ডের শেয়ারের। এ সপ্তাহে লেনদেন হয়নি ৫ কোম্পানির শেয়ারের।

আগের সপ্তাহেও শেয়ারের উর্ধমুখি দর ও বাজারের লেনদেনে বিনিয়োগকারীরা অন্ধকারের মধ্য আলোর রেখা দেখতে পেলেও, সপ্তাহ না ঘুরতেই তা মিলিয়ে গেছে। তাই বিনিয়োগকারীরা হচ্ছেন আশাহত। শেষ হওয়া সপ্তাহের লেনদেনে আলো ছড়িয়েছে শুধুমাত্র বাজারে সদ্য লেনদেন শুরু হওয়া ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি। বিদ্যুৎ ও জ্বালানি খাতের এ কোম্পানির শেয়ার দর আগের সপ্তাহের তুলনায় সামান্য কমলেও লেনদেনে সপ্তাহজুড়েই ছিল চাঙ্গাভাব। বাজারের মোট লেনদেনের প্রায় ১১.৯৬ শতাংশ লেনদেন হয় এ কোম্পানির শেয়ারের যার বাজার মূল্য প্রায় ২৮৩ কোটি ৫ লাখ ৮৪ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/ও

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.