দুই কোম্পানিকে ৪৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন

BSECশেয়ারবাজার রিপোর্ট:  বন্ড ইস্যুর করার মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড এবং ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেডকে মোট ৪৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ অনুষ্ঠিত কমিশনের ৬১২তম সভায় এ দুই কোম্পানিকে টায়ার-২ রেগুলেটরি ক্যাপিটাল এর শর্ত পূরণ করার অনুমতি দেয়া হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ইন্টারন্যাশনাল লিজিং ২০০ কোটি টাকার নন-কনভার্টেবল রিডেমেবল ফ্লোটিং কুপন বেয়ারিং সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে। এর মেয়াদ হবে সাত বছর। বন্ডটি সাত বছরে পুরোপুরি রিডেম্পশন হবে। শুধুমাত্র প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী,কর্পোরেট সংস্থা এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ডটি ক্রয় করতে পারবেন। উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে টায়ার-২ রেগুলেটরি ক্যাপিটাল এর শর্ত পূরণ করবে। ইন্টারন্যাশনাল লিজিং এর উক্ত বন্ড এর প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসাবে কাজ করছে এফএএস ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এদিকে ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড ২৫০ কোটি টাকার ফ্লোটিং কুপন বেয়ারিং নন-কনভার্টেবল সাব-অর্ডিনেটেড বন্ড ইস্যু করবে। এর মেয়াদ হবে সাত বছর। শুধুমাত্র প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী,কর্পোরেট সংস্থা এবং উচ্চ সম্পদশালী বিনিয়োগকারীরাই প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এই বন্ডটি ক্রয় করতে পারবেন। উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে টায়ার-২ রেগুলেটরি ক্যাপিটাল এর শর্ত পূরণ করবে। ইন্টারন্যাশনাল লিজিং এর উক্ত বন্ড এর প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসাবে কাজ করছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট লিমিটেড।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top