আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ অক্টোবর ২০১৭, রবিবার |

kidarkar

বিনিয়োগকারীদের সক্রিয়তায় গতিশীল পুঁজিবাজার

bazarশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের সক্রিয়তায় আবারো গতিশীল হচ্ছে পুঁজিবাজার। হাজার কোটির ওপরে লেনদেন, সূচক ও বাজার মূলধনের ইতিবাচক অবস্থানে আস্থা ফিরে পাচ্ছেন বিনিয়োগকারীরা। আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে উত্থান থাকলেও ৫ মিনিট পর সেল প্রেসারে নামলেও প্রথম ঘন্টা পর ক্রয় প্রেসারে আবার ঘুঁড়ে দাঁড়ায় বাজার। রোববার সূচক বাড়লেও ৫২.৭৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫৪ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২০৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৫৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২১৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৮১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ৫৪ কোটি ২৪ লাখ ৭৫ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬২০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২০১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ৫৮ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪ কোটি ২৪ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৬৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির কমেছে ১৩৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৩টির। যা টাকায় লেনদেন হয়েছে ৫০ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.