কোন ব্যাংকে কি পরিমাণ প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ রয়েছে দেখে নিন

dseশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ১০ ব্যাংকের শেয়ারে বিদেশি বিনিয়োগ বেড়েছে, কমেছে ৩ ব্যাংকে। অপরদিকে ১২ ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে, কমেছে ১৫ ব্যাংকে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে ব্যাংকগুলোর শেয়ারে বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমন তথ্য পাওয়া গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, সেপ্টেম্বর মাসে বিদেশি বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে প্রাইম ব্যাংকে। আগস্ট মাসে ব্যাংকটির শেয়ারে বিদেশিদের বিনিয়োগ ছিল ২.৩০ শতাংশ। সেপ্টেম্বর মাসে তা ১.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.৪৯ শতাংশে।

এছাড়া আগস্ট মাস থেকে সেপ্টেম্বর মাসে বিদেশি বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলোর মধ্যে- ব্যাংক এশিয়ার ০.৫৩ শতাংশ থেকে বেড়ে ০.৬৫ শতাংশ, ব্রাক ব্যাংকের ৪২.২৯ শতাংশ থেকে বেড়ে ৪৩.০২ শতাংশ, সিটি ব্যাংকে ১০.৩৪ শতাংশ থেকে বেড়ে ১০.৩৬ শতাংশ; ইসলামী ব্যাংকের ৩২.২৫ শতাংশ থেকে বেড়ে ৩২.২৮ শতাংশ, ন্যাশনাল ব্যাংকের ৩.৪০ শতাংশ থেকে ৩২.২৮ শতাংশ,  ন্যাশনাল ব্যাংকের ৩.৪০ শতাংশ থেকে বেড়ে ৩.৭৩ শতাংশ; ওয়ান ব্যাংকের ৬.৮১ শতাংশ থেকে বেড়ে ৬.৮০ শতাংশ, প্রাইম ব্যাংকের ৩.৪৯ শতাংশ থেকে বেড়ে ২.৩০ শতাংশ, পূবালী ব্যাংকের ১ শতাংশ থেকে বেড়ে ১.১০ শতাংশ ও ইউসিবির ০.০১ শতাংশ থেকে ০.০২ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

অপরদিকে সেপ্টেম্বর মাসে বিদেশি বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলোর মধ্যে- ইস্টার্ন  ব্যাংকের ০.৫৩ শতাংশ থেকে কমে ০.৫০ শতাংশ, মার্কেন্টাইল ব্যাংকের ৮.১৩ শতাংশ থেকে কমে ৮.০১ শতাংশ, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ২.৬৮ শতাংশ থেকে কমে ১.৭৩ শতাংশ  বিদেশি বিনিয়োগ হয়েছে।

এদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে স্যোসাল ইসলামী ব্যাংকের। আগস্ট মাসে ব্যাংকটির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৫৯ শতাংশ। সেপ্টেম্বর মাসে বিনিয়োগ ৩৮.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৫৮ শতাংশে। অপরদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি কমেছে এবি ব্যাংকের। আগস্ট মাসে ব্যাংকটির শেয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৩৯ শতাংশ। সেপ্টেম্বর মাসে বিনিয়োগ ২.৬১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৭৮ শতাংশে।

সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এমন ব্যাংকগুলোর মধ্যে- ঢাকা ব্যাংকের ২৪.৫৮ শতাংশ থেকে বেড়ে ২৫.০৩ শতাংশ; ডাচ-বাংলা ব্যাংকের ৪.৯৬ শতাংশ থেকে বেড়ে ৫.০২ শতাংশ; ইস্টার্ন ব্যাংকের ৪৪.৫৩ শতাংশ থেকে বেড়ে ৪৪.৬৬ শতাংশ; ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের  ১৫.৪১ শতাংশ থেকে বেড়ে ১৫.৭৭ শতাংশ; আইসিবি ইসলামী ব্যাংকের ১৫.৯৬ শতাংশ থেকে বেড়ে ১৬.০২ শতাংশ; ইসলামী ব্যাংকের ৪.৯৮ শতাংশ থেকে বেড়ে ৫.১৫ শতাংশ;  মাকের্ন্টাইল ব্যাংকের ২১.০৩ শতাংশ থেকে বেড়ে ২১.৭১ শতাংশ; ন্যাশনাল ব্যাংকের ২১.০৭ শতাংশ থেকে বেড়ে ২১.৬৯ শতাংশ; এনসিসি ব্যাংকের ১৭.৯০ শতাংশ থেকে বেড়ে ১৮.৭৭ শতাংশ; সাউথইস্ট ব্যাংকের  ৩০.৯২ শতাংশ  থেকে বেড়ে ৩১.৭২ শতাংশ ও ট্রাস্ট ব্যাংকের ১৮.২৬ শতাংশ থেকে বেড়ে ১৮.৪৮ শতাংশ বিদেশি বিনিয়োগ হয়েছে।

অপরদিকে জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলোর মধ্যে- আল-আরাফাহ ইসলামী ব্যাংকে ১৬.১৯ শতাংশ থেকে কমে ১৩.৬৩ শতাংশ; ব্যাংক এশিয়ার ৩০.৪৯ শতাংশ থেকে কমে ২৯.৪১ শতাংশ,  ব্র্যাক ব্যাংকের ৭.৬১ শতাংশ থেকে কমে ৭.২৪ শতাংশ; সিটি ব্যাংকের ১৯.০৪ শতাংশ থেকে কমে ১৮.৭৫ শতাংশ; এক্সিম ব্যাংকের ২০.১৮ শতাংশ থেকে কমে ১৯.৬৬ শতাংশ; যমুনা ব্যাংকের ১০.১১ শতাংশ থেকে কমে ৫.৩০ শতাংশ; মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের ২০.৫৩ শতাংশ থেকে কমে ২১.৪৩ শতাংশ; ওয়ান ব্যাংকের ১৬.৯৮ শতাংশ থেকে কমে ১৫.৩৭ শতাংশ, প্রিমিয়াম ব্যাংকের ২০.৭৪ শতাংশ থেকে কমে ১৯.৪৭ শতাংশ; প্রাইম ব্যাংকের ২৩.৮৫ শতাংশ থেকে কমে ২২.৭০ শতাংশ; পূবালী ব্যাংকের ২৩.২২ শতাংশ থেকে কমে ২২.৭০ শতাংশ;  শাহজালাল ইসলামী ব্যাংকের ৩৩.২৪ শতাংশ থেকে কমে ৩২.৫৩ শতাংশ; ইউসিবির ২২.৩৫ শতাংশ থেকে কমে ২১.৮৫ শতাংশ ও উত্তরা ব্যাংকের ২৬.৪০ শতাংশ থেকে কমে ২৪.৮৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগ হয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

Top