ব্যাংক নির্ভর পুঁজিবাজারে অন্য সেক্টরে ভাটা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে ঊর্ধমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও দেড় ঘন্টা পর ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। ৩৩৩টি কোম্পানির শেয়ার লেনদেনে কমেছে ১৭২টি কোম্পানির শেয়ার দর,বেড়েছে ১২৫টির এবং অপরিবর্তীত ছিলো ৩৬টি কোম্পানির শেয়ার দর। যেখানে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমার পরও সূচক বেড়েছে। মূলত আজ ব্যাংক সেক্টরের মুভমেন্ট অনেক ভালো ছিল। বেশিরভাগ ব্যাংকের শেয়ার দর বৃদ্ধির কারণে সামগ্রিক পুঁজিবাজারের সূচকে ইতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেনও কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬০০ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০৩৯  পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬০০ কোটি ৭১ লাখ ৮৩ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করে ৬০২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ২১৭৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫২৮ কোটি ৫৩ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭২ কোটি ১৮ লাখ ৪৪ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩২৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির কমেছে ১৪০টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৩ কোটি ৫৩ লাখ ৯৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top