উধ্বমূর্খী প্রবনতায় চলছে লেনদেন

dse012শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। এরপর আধা ঘন্টা পর থেকে বিক্রয় চাপে সূচকের হ্রাস পেলেও ঘন্টাখানিক পরে ক্রয়ের চাপে ফের সূচক উধ্বমূর্খী প্রবনতায় ফিরে। এ সময় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা ধরি গতি দেখা গেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৫৭ কোটি টাকা।

আজকের দুপুরের বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২১০ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৭টির, দর কমেছে ১১২টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৭৩টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৫৭ কোটি ৫৫ লাখ ১৭ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ৬০৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ১৩২৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছিলো ২২০১ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ২৬৫ কোটি ৮ লাখ ২৪ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৪৭৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, দর কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১০ কোটি ৭৭ লাখ ৮৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top