আচরণ বিধি পরিপালনের নির্দেশে চাঙ্গা সূচক

dseশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকে ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার ক্রয়ের ঝোক দেখা যায়। তবে মাঝখানে কিছুটা দর সংশোধনের পর আজকে আবারও উত্থানে বাজারের জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। কিন্তু সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেন বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে সাড়ে ৭৪৪ কোটি টাকা।

বিশ্লেষকরা বলছেন, আজ আর্থিক খাতের শেয়ারে ব্যাপক উত্থান ঘটেছে। এর জেরে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমলেও সূচক বেড়েছে। মূলত আর্থিক খাতে কেন্দ্রীয় ব্যাংক আচরণ বিধি জারি করায় ব্যাংকের প্রতি বিনিয়োগকারীদের ঝোঁক দেখা গেছে। নতুন বছরের ১ জানুয়ারি থেকে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নির্দিষ্ট আচরণ বিধি মেনে চলতে হবে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১২৯  পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৭২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৭৪৪ কোটি ৫০ লাখ টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৫১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৮টির কমেছে ১২৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৪৪ কোটি ৬৪ লাখ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top