বিডি ফাইন্যান্সসহ ১৪ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরে  ডিভিডেন্ড ঘোষণা করেছে  পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪কোম্পানি। সোমবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বিডি ফাইন্যান্স: বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট কোম্পানি লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। সোমবার অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৪ টাকা (সমন্বিত) এবং বেসিক ইপিএস হয়েছে ০.৬০ টাকা।

শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪.৪৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ ৪.৪৩ টাকা (নেগেটিভ)।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১০ মে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ জুন সকাল সাড়ে ১০ টায় বিসিআইসি অডিটোরিয়াম,দিলকুশা,ঢাকায় অনুষ্ঠিত হবে।

 

গ্লোবাল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে  পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।  আলোচিত অর্থবছরে কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৫ টাকা এবং নিট সম্পদ মুল্য হয়েছে ৩৫ কোটি ৩৫ লাখ ৬২ হাজার ৭৪৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ জুলাই সকাল ১০টায়, ফার্স হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ১০ মে।

ফাস ফাইন্যান্স:

সমাপ্ত অর্থবছরে শেয়ার হোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ফাস ফাইন্যান্স লিমিটেড।

এসিআই ফরমুলেশনস:

সমাপ্ত অর্থবছরের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে এসিআই ফরমুলেশনস লিমিটেড। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.১৭ টাকা। এছাড়া প্রথম প্রান্তিক (জানুয়ারি’১৫-মার্চ’১৫) আর্থিক প্রতিবেদনে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭২ টাকা। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৩ মে অনুষ্ঠিত হবে।

ফিনিক্স ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে  পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানিটির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৪২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) হয়েছে ২.৯৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ জুন বেলা ১২টায় ঢাকার ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট এ অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ১১ মে।

সোনারবাংলা ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরের জন্য ৬ শতাংশ স্টক এবং ৬ শতাংশ ক্যাশসহ মোট ১২ শতাংশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে সোনারবাংলা ইন্স্যুরেন্স। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৫ টাকা। এছাড় শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১৫.৩৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৮০ টাকা।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১৯ মে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ জুলাই সকাল ১১ টায় আইডিইবি,ঢাকায় অনুষ্ঠিত হবে।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরের জন্য ১০ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪.১৩ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ১.৫০ টাকা হয়েছে।

এই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ জুন সকাল ১০ টায় স্প্রেক্টা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১১ মে।

জেনারেশন নেক্সট:

সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে বস্ত্রখাতের জেনারেশন নেক্সট। আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭৬ টাকা (ওয়েটেড এভারেজ) এবং ডিলিউটেড ইপিএস হয়েছে ১.৫৪ টাকা।

ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১১ মে। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ জুন সকাল সাড়ে ১০ টায় ফ্যাক্টরী প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

ফেডারেল ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে  বীমা খাতের কোম্পানি ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) হয়েছে ১২.০৬ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ জুন। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ১৮ মে।

বাটা সু:

সমাপ্ত বছরের জন্য ১০৫ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে ট্যানারি খাতের কোম্পানি বাটা সু লিমিটেড। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫১.২২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮৭.৯৪ টাকা।

এই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ জুন অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ মে।

এর আগে কোম্পানিটি সমাপ্ত হিসাব বছরের জন্য ১৭৫ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছিল। এই হিসাবে কোম্পানির মোট লভ্যাংশের পরিমাণ দাঁড়িয়েছে ২৮০ শতাংশ।

এশিয়া প্যাসিফিক:

সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে এশিয়া প্যাসিফিক। আলোচিত অর্থবছরে এ কোম্পানি শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ১.৫০ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য  হয়েছে (এনএভি) ১৫.৭৪ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ আগস্ট সকাল ১১ টায় আইডিইবি ভবন, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ৩০ জুন নির্ধারণ করা হয়েছে।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৬৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভি) হয়েছে ১৭.১৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এওসিএফপিএস) হয়েছে ৪.৭৯ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ জুন, স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ১৪ মে।

উল্লেখ্য, আগের বছর কোম্পানটি সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিলো।

রিপাবলিক ইন্স্যুরেন্স:

সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে   বীমা খাতের কোম্পানি রিপাবলিক ইন্স্যুরেন্স। আলোচিত অর্থবছরে কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭১ টাকা, শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভি) হয়েছে ১৩.৯৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমান (এওসিএফপিএস) হয়েছে (০.৬৭) টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য রিপাবলিক ইন্স্যুরেন্সের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৬ জুন, ট্রাস্ট মিলনায়েতন সেন্টারে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ২১ মে।

রংপুর ফাউন্ড্রি:

সমাপ্ত অর্থবছরে ২২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে প্রকৌশল খাতের কোম্পানি রংপুর ফাউন্ড্রির লিমিটেড। আলোচিত অর্থবছরে কোম্পানির  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২০ টাকা, শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) হয়েছে ২০.০০ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৪.৪৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড শেয়ার হোল্ডারদের অনুমতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৫ জুন, সকাল ১০টায়, ট্রাস্ট মিলয়নায়তন, ঢাকাতে  অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে  আগামী ১৪ মে।

 

শেয়ারবাজারনিউজ/অ/মু

আপনার মন্তব্য

Top