মুনাফায় এসিআইয়ের স্বপ্ন সুপার : আসছে ভালো ডিভিডেন্ড

ACIশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের এসিআই লিমিটেডের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান স্বপ্ন সুপার মল লোকসানের ধকল কাটিয়ে মুনাফায় ফিরেছে। অন্যদিকে প্রতি বছর এসিআই লিমিটেড শতভাগের ওপর ডিভিডেন্ড দিয়ে আসছে।

এদিকে বুধবার ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করবে এসিআই লিমিটেড। এজন্য দুপুর ২.৩৫ টায় এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্টরা আশা করছেন,যেহেতু এ কোম্পানির একটি সাবসিডিয়ারি কোম্পানি মুনাফায় ফিরে এসেছে,তাই এসিআইয়ের মুনাফায় ইতিবাচক প্রভাব পড়বে। এছাড়া এ কোম্পানি থেকে ভালো ডিভিডেন্ড পাবেন বিনিয়োগকারীরা।

জানা যায়, ২০১১ সালে এসিআই ৮০ শতাংশ ক্যাশ ও ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। ২০১২ সালেও একই পরিমাণ ডিভিডেন্ড দেয়া হয়। তারপরের বছর অর্থাৎ ২০১৩ সালে কোম্পানিটি ডিভিডেডেন্ডের পরিমাণ কিছুটা বাড়িয়ে ৮৫ শতাংশ ক্যাশ ও ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদান করে।

এদিকে ২০০৮ সালে এসিআই ১০০ শতাংশ ক্যাশ ও ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদান করে। আজ অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় ২০১৪ সালের ডিভিডেন্ড এরকমই হবে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এসিআইয়ের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৩৪ কোটি ৪০ লাখ টাকা। এর রিজার্ভের পরিমাণ ৩১১ কোটি ৫১ লাখ টাকা। এর মোট ৩ কোটি ৪৩ লাখ ৯৪ হাজার ১২২টি শেয়ারের মধ্যে পরিচালনা পর্ষদের কাছে রয়েছে ৩৫.১২ শতাংশ,প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩৭.৭৯ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৭.০৯ শতাংশ শেয়ার।

 

শেয়ারবাজারনিউজ/সা

আপনার মন্তব্য

Top