৬ খাতের শেয়ার কিনছেন বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্টঃ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে চলছে লেনদেন। এদিন শুরু থেকেই ক্রয় চাপে বাড়তে থাকে সূচক। তবে ২৫ মিনিট পর ব্যাংক খাতে নেতিবাচক প্রভাব দেখা দিলেও প্রথম ঘন্টা পর ৬ খাতের ক্রয় প্রেসারে পুনরাই বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো: আর্থিক, খাদ্য ও আনুষাঙ্গিক, পাওয়ার, আইটি, চামড়া এবং প্রকৌশল। সোমবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬৩৩২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৯৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯টির, দর কমেছে ৯৫টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৪৯টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৪৩৯ কোটি ১২ লাখ ৩১ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬২৯২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৮৬ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৩৩৯ কোটি ৪০ লাখ ৩৩ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৮৬৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৪টির, দর কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১৭ কোটি ৭৬ লাখ ১৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top