বেশিরভাগ ব্যাংকে কমেছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ

bankশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ২৩ ব্যাংকের শেয়ারে কমেছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ। শুধু চার ব্যাংকে বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ। গত অক্টোবর মাসের ব্যাংকগুলোর শেয়ার বিনিয়োগের তথ্য পর্যালোচনায় এমন তথ্য পাওয়া গেছে।

ডিএসই তথ্যানুযায়ী, গত অক্টোবর মাসে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে শাহজালাল ইসলামী ব্যাংকের। সেপ্টেম্বর মাসে ব্যাংকটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৫৩ শতাংশ। যা অক্টোবর মাসে ৫.৪৩ শতাংশ কমে ২৭.১০ শতাংশে অবস্থান করছে। এরপরেই রয়েছে সাউথইস্ট ব্যাংক লিমিটেড। সেপ্টেম্বর মাসে ব্যাংকটির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৭২ শতাংশ। যা অক্টোবর মাসে ৩.৫৪ শতাংশ কমে ৩৫.২৬ শতাংশে অবস্থান করছে।

এছাড়া সেপ্টেম্বর মাস থেকে অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমন ব্যাংকগুলোর মধ্যে- এবি ব্যাংকে ২৬.৭৮ শতাংশ থেকে কমে ২৬.৩৯ শতাংশে, আল-আরাফাহ ব্যাংকে ১৩.৬৩ শতাংশ থেকে কমে ১৩.২৬ শতাংশে, ব্যাংক এশিয়ার ২৯.৪১ শতাংশ থেকে কমে ২৮.৮৭ শতাংশে, সিটি ব্যাংকে ১৮.৭৫ শতাংশ থেকে কমে ১৮.৫১ শতাংশে, ঢাকা ব্যাংকে ২৪.১৪ শতাংশ থেকে কমে ২৪.০৪ শতাংশে, ডাচ-বাংলা ব্যাংকে ৫.০২ শতাংশ কমে ৪.৪৪ শতাংশে, ইস্টার্ন ব্যাংকে ৪৪.৬৬ শতাংশ কমে ৪৪.১০ শতাংশে,  এক্সিম ব্যাংকে ১৯.৬৬ শতাংশ কমে ১৭.৪৭ শতাংশে, ফার্স্ট সিকিউরিটজ ইসলামী ব্যাংকে ১৫.১২ শতাংশ থেকে কমে ১৪.৪৯ শতাংশে, আইসিবি ইসলামী ব্যাংকে ১৬.০২ শতাংশ থেকে কমে ১৫.৬৩ শতাংশে, আইএফআইসি ব্যাংকে ২৩.৩০ শতাংশ কমে ২১.৮৪ শতাংশে, যমুনা ব্যাংকে ৫.৩০ শতাংশ থেকে কমে ৪.১০ শতাংশে, মার্কেন্টাইল ব্যাংকে ২১.৭১ শতাংশ থেকে কমে ২১.০৮ শতাংশে, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকে ২১.৪৩ শতাংশ থেকে কমে ২১.২৪ শতাংশে, ন্যাশনাল ব্যাংকে ২১.৬৯ শতাংশ থেকে কমে ২০.৪২ শতাংশে, প্রিমিয়াম ব্যাংকে ১৯.৪৭ শতাংশ থেকে কমে ১৭.৯৮ শতাংশে, পূবালী ব্যাংকে ২২.০১ শতাংশ থেকে কমে ২২.৭০ শতাংশে, সোস্যাল ইসলামী ব্যাংকে ৪৯.৫৮ শতাংশ থেকে কমে ২৭.১০ শতাংশে, ট্রাস্ট ব্যাংকে ১৮.৪৮ শতাংশ থেকে কমে ১৭.১৫ শতাংশে, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকে ২১.৮৫ শতাংশ থেকে কমে ২০.৬৮ শতাংশে এবং উত্তরা ব্যাংকে ২৪.৮৬ শতাংশ থেকে কমে ২৪.৭৫ শতাংশে অবস্থান করছে।

এদিকে, গত অক্টোবর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সে সকল ব্যাংকে বেড়েছে তার মধ্যে- ব্রাক ব্যাংকে ৭.২৪ শতাংশ থেকে বেড়ে ৮.২৪ শতাংশে, ইসলামী ব্যাংকে ৪.৯৮ শতাংশ থেকে বেড়ে ৮.২৪ শতাংশে, ওয়ান ব্যাংকে ১৫.৩৭ শতাংশ থেকে বেড়ে ১৫.৩৭ শতাংশে এবং প্রাইম ব্যাংকে ২২.৯৫ শতাংশ থেকে বেড়ে ২৩.০৫ শতাংশে অবস্থান করছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

*

*

Top