আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ এপ্রিল ২০১৫, বুধবার |

kidarkar

ফের পতনেই ডুবলো বাজার

BazarPoton_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: সিটি নির্বাচনের আগের দিন বাদে টানা পতনে ডুবছে পুঁজিবাজার। এর জের ধরে দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ ডিএসই’র সূচক আবারো ২০১৩ সালে ফিরে গেছে। অপরদিকে টানা পতনের কারণে সিএসই-তেও নাজুক অবস্থা বিরাজ করছে।

এদিকে বাজারের টানা পতনে উদ্বেগ জানিয়ে এর থেকে বেরোনোর উপায় খুঁজতে আগামিকাল নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র সাথে বৈঠক করবে ডিএসই এবং সিএসই’র প্রতিনিধিগণ। এতে বাজারে কতোটুকু ইতিবাচক প্রভাব পড়বে তা নিয়ে সংশয়ে রয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে ব্রোকারস এসোসিয়েশনের মতে সিটি নির্বাচনকে ঘিরে ফের রাজনৈতিক অস্থিরতা শুরু হতে পারে এমন ধারণার কারণে বাজারে পতন চলছে। তাদের মত ছিল বাজারে সিটি নির্বাচনে ইতিবাচক ফলাফল এলে বাজার স্থিতিশীল হতে পারে। কিন্তু গতকাল বিএনপি সিটি নির্বাচন বর্জন করায় আবারো পরিস্থিতি ঘোলাটে হতে যাচ্ছে।

এর জের ধরে আজ বুধবার দুই স্টক এক্সচেঞ্জে সূচকের ধারা মিশ্য প্রবণতায় থাকলেও দিন শেষে পতনের মধ্য দিয়ে লেনদেন সম্পন্ন হয়েছে।

আজ ডিএসই’র ব্রড ইনডেক্স ১৯.২৮ পয়েন্ট কমে বর্তমানে ৪০৯৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন মোট লেনদেন হয়েছে ৩১৬ কোটি ১৭ লাখ টাকা। এই সময়ে লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৯১টি কোম্পানির শেয়ারদর বেড়েছে। কমেছে ১৮৪টি কোম্পানির শেয়ারদর। বাকি ৩৪টি কোম্পানির শেয়ারদর অপরিবর্তীত রয়েছে। এদিকে আজ ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ারদর বেড়েছে ইউনাইটেড পাওয়ার, ফাস ফাইন্যান্স, বিডি ল্যাম্পস, এসিআই ফর্মুলেশন এবং পদ্মা লাইফ ইন্স্যুরেন্সের। অপরদিকে এদিন সবচেয়ে বেশি শেয়ারদর হারিয়েছে ব্যাক্সিমকো সিনথেটিকস, শাইনপুকুর সিরামিকস, বিএসআরএম লিমিটেড এবং প্রিমিয়ার লিজিং।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক আজ ১১.৭৬ পয়েন্ট কমে ৭৬৮১.৭৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসই-তে মোট লেনদেন হয়েছে ৩৮ কোটি ৯৯ লাখ টাকা। এই সময় লেনদেন হওয়া ২১৮ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ারদর বেড়েছে ৬২টি কোম্পানির, শেয়ারদর কমেছে ১৩০টি কোম্পানির এবং ২৬টি কোম্পানির শেয়ারদর অপরিবর্তীত রয়েছে। এদিন সিএসই-তে সবচেয়ে বেশি শেয়ারদর বেড়েছে প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার এবং এসিআই ফর্মুলেশনের। অন্যদিকে এদিন সবচেয়ে বেশি দর হারিয়েছে স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, বেক্সিমকো সিনথেটিকস, শাইনপুকুর সিরামিকস, প্রিমিয়ার লিজিং এবং বিএসআরএম লিমিটেড।

 

শেয়ারবাজারনিউজ/তু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.