আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

হারানো রূপ ফিরে পেতে ঘরোয়া উপায়!

YLশেয়ারবাজার ডেস্ক: বিভিন্ন ধরনের মেক আপ লাগানো ছাড়াও রোদ‚ দূষণ‚ ধুলো ময়লা সব কিছুর মধ্যে দিয়ে যেতে হয়েছে আপনার ত্বককে। ফলে ত্বক নির্জীব আর প্রাণহীন দেখাচ্ছে তো? রইলো কিছু ঘরোয়া ফেসপ্যাক যা লাগালে আবার ফিরে পাবেন হারানো ঔজ্জ্বল্য এবং সজীবতা।

১। গরম জল ও ফ্লাওয়ার অয়েলঃ ভাল করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর হাল্কা গরম জলে ল্যাভন্ডার অয়েল মিশিয়ে মুখে এবং শরীরের অন্য অংশে লাগিয়ে নিন। লাগানোর সঙ্গে সঙ্গেই পার্থক্য বুঝতে পারবেন।

২। জাফরান এবং নারকেল দুধঃ ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে জাফরানের জুড়ি নেই। আর নারকেল দুধ খুব ভালো ময়শ্চারাইজারের কাজ করে। নারকেল দুধ বের করে নিয়ে তার মধ্যে এক চিমটে জাফরান দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। একটু ঘন হলে আগুন থেকে নামিয়ে ঠান্ডা করে নিন। এটা দিনে দুবার করে লাগান।

৩। শসা‚ তরমুজ আর ক্রিমঃ মাঝে মাঝে গরমের কারণে ত্বক নিস্তেজ দেখায়। এর জন্য একটা ঠান্ডা ফেসপ্যাক দরকার। শসা আর তরমুজ ভাল করে বেটে নিয়ে তার মধ্যে এক চামচ মুখে মাখার ক্রিম মিশিয়ে নিন। মুখে মাখার ক্রিমের বদলে ফ্রেস ক্রিম ও ব্যবহার করতে পারেন। ১০ মিনিট এই ফেস প্যাক লাগিয়ে রেখে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪। কলা আর মধুর প্যাকঃ কলা তে ভিটামিন এ আছে যা ত্বকের ওয়াটার ব্যালেন্স ঠিক রাখে। অর্ধেক কলা আর দু চামচ মধু মিশিয়ে নিন। এরপর এই অ্যান্টি অক্সিডেন্ট ফেস প্যাক ভাল করে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। একবার লাগালেই দেখবেন আপনার ত্বক আগের থেকে অনেকটা উজ্জ্বল দেখাবে।

৫। গোলাপ জল ও বাদামের পেস্টঃ গোলাপ জল খুব ভাল ক্লেন্সার এবং টোনার। অন্য দিকে আমন্ড বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই আছে যা ত্বককের উজ্জ্বলতা ফিরিয়ে দেয়। আমন্ড আর গোলাপ জলের পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে নিন। ১ মিনিট রেখে হাল্কা হাতে ঘষতে থাকুন। আপনার মুখের মৃত কোষ উঠে যাবে আর ত্বক উজ্জ্বল দেখাবে।

৬। আলুর রস‚ লেবু আর টক দইঃ আলুর রস মুহূর্তের মধ্যে ত্বকের সতেজতা ফিরিয়ে দেয়। কিন্তু বেশি পরিমাণে লাগালে ত্বক জ্বলে যেতে পারে তাই সাবধান। কিছুটা আলুর রস‚ একটু লেবুর রস আর খানিকটা টক দই ভাল করে মিশিয়ে নিন। এটা লাগিয়ে ১০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.