পোর্টফোলিও ম্যানেজার হতে হলে কোম্পানির পরিচালকদের সম্পর্কেও জ্ঞান থাকতে হবে: শাকিল রিজভী

dse traingশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে যে কোন সিকিউরিটিজ লেনদেন করার জন্য বাজার সম্পর্কে সম্যক ধারণা থাকা জরুরী। কম ঝুঁকি গ্রহণ করে মুনাফা অর্জনের জন্য পূর্ণাঙ্গ বিশ্লেষনের মাধ্যমে শেয়ারে বিনিয়োগের কোন বিকল্প নেই। আর বিনিয়োগের ক্ষেত্রে টেকনিক্যাল অ্যানালাইসিস বিষয়ে যদি পর্যাপ্ত জ্ঞান থাকে তবে ঐ পোর্টফোলিওটি অনেক সুন্দর হয়। ৩০ নভেম্বর, ২০১৭ তারিখে ডিএসই ট্রেনিং একাডেমিতে ১২ দিন ব্যাপী ‘টেকনিক্যাল অ্যানালাইসিস’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে ডিএসই’র পরিচালক জনাব মোঃ শাকিল রিজভী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, টেকনিক্যাল অ্যানালাইসিস একটি ব্যাপক বিষয়। এ বিষয়ে দক্ষ হতে হলে আপনাদের ব্যাপক অধ্যায়ন করতে হবে। ভাল পোর্টফোলিও ম্যানেজার হতে হলে কেবলমাত্র কোম্পানির সার্বিক অবস্থা সম্পর্কে জানলেই হবে না কোম্পানির পরিচালকদের সম্পর্কেও ধারণা রাখতে হবে।

উক্ত প্রশিক্ষণ কর্মশালার প্রশিক্ষণ প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবদুল্লা আল মামুন, স্নেহাশীষ মাহমুদ অ্যান্ড কোং চাটার্ড অ্যাকাউন্ট্যান্টস এর পার্টনার স্নেহাশীষ বড়ুয়া, এফসিএ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের পরিচালক মোঃ আবুল কালাম, পিএলএফএস ইনভেস্টমেন্ট লিঃ এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল মুকতাদির, সিএফএ, ফ্লিনটেলেক্ট লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক সামনুন বিন জাফর, সিটি ব্রোকারেজ লিঃ এর হেড অব স্ট্র্যাটেজিক বিজনেস প্লানিং মোঃ নাফিজ আল তারিক, সিএফএ, এফআরএম, ঢাকা স্টক এক্সচেঞ্জের মনিটরিং অ্যান্ড কমপ্লায়েন্স বিভাগের সহকারী মহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া।

প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে ডিএসই’র পরিচালক মোঃ শাকিল রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন ডিএসই’র উপমহাব্যবস্থাপক এবং ট্রেনিং একাডেমির ইনচার্জ হোসেনে আরা পারভিন।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top