সরকারের চোখে সেরা ১৪ আর্থিক প্রতিষ্ঠান

Financial_Institun_sharebazar_newsশেয়ারবাজার রিপোর্ট: সরকারি ও আধা সরকারি সংস্থাগুলোর তহবিল জমা রাখার জন্য ১৪টি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান নির্বাচন করা হয়েছে। কোম্পানিগুলোর আর্থিক সূচক পর্যালোচনা করে এ ১৪টি প্রতিষ্ঠানকে চূড়ান্ত করা হয়েছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

কোম্পানিগুলো হলো- ডেল্টা ব্র্যাক হাউজিং, আইডিএলসি, ইসলামিক ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, আইআইডিএফসি, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, মাইডাস ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং, ইউনাইটেড ফাইন্যান্স, উত্তরা ফাইন্যান্স এবং মেরিডিয়ান ফাইন্যান্স।

এ আগেরবার ১৩টি নন-ব্যাংকিং লিজিং কোম্পানিকে সরকারি আমানত রাখার সুযোগ দেওয়া হয়েছিল। এবার ৩টি কোম্পানি বে লিজিং, ফার্স্ট ফাইন্যান্স ও ন্যাশনাল ফাইন্যান্সকে বাদ দিয়ে নতুন চারটি কোম্পানি মাইডাস ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং এবং মেরিডিয়ান ফাইন্যান্স-কে সুযোগ দিয়ে মোট ১৪টি কোম্পানিকে নির্বাচন করা হয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তারা এ বিষয়ে জানান, বাংলাদেশ ব্যাংকের তথ্যের ভিত্তিতে ১৪টি কোম্পানিকে সরকারি আমানত রাখার জন্য চিহ্নিত করা হয়েছে। এক্ষেত্রে কোম্পানিগুলোর খেলাপি ঋণের হার, মূলধন পর্যাপ্ততা, আয়ের প্রবৃদ্ধি, শেয়ার প্রতি আয় (ইপিএস) বিবেচনা করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থাগুলো তাদের নিজস্ব তহবিলের সর্বোচ্চ ২৫ শতাংশ অর্থ এ ১৪টি আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখতে পারবে। তাছাড়া এসব সরকারি সংস্থাগুলোর বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় থাকা প্রকল্পের বরাদ্দ করা সরকারি অর্থের সর্বোচ্চ ২০ শতাংশ জমা রাখতে পারবে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top