আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ ডিসেম্বর ২০১৭, রবিবার |

kidarkar

৬ খাতে সেল প্রেসার চলছে

bazarশেয়ারবাজার রিপোর্টঃ সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৩০ মিনিট পর ৬ খাতের সেল প্রেসারে নামতে থাকে সূচক। খাতগুলো হলো: ব্যাংক, আর্থিক, জ্বালানী ও বিদ্যুৎ, সিমেন্ট, ওষুধ ও রসায়ন এবং সেবা ও আবাসন। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় স্বাভাবিক গতি রয়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৩ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টা ১০ মিনিটে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৮২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৫৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, দর কমেছে ১৪১টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৪৬টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৬৩ কোটি ৫০ লাখ ৮৯ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করে ৬২৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৯০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ২২৬৫ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৬৩ কোটি ১৮ লাখ ৬৩ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৬৪৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৮০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, দর কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ২ লাখ ৩৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.