আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার |

kidarkar

শ্রম আইন প্রতিপালন করছে না ড্যাফোডিল কম্পিউটার্স

Daffodil comশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত আইটি খাতের কোম্পানি ড্যাফোডিল কম্পিউটার্স আইন অনুযায়ী ফান্ড ও সুদ বিতরণ করেনি বলে মন্তব্য করেছে কোম্পানিটির নিরীক্ষক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ড্যাফোডিল কম্পিউটার্স ৩০ জুন ২০১৭ অর্থবছরে শ্রমিক মুনাফায় অংশগ্রহণ ফান্ড আইন অনুযায়ী তহবিল এবং সুদ বিতরণ করেনি। এছাড়া কোম্পানিটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল প্রোফেশনাল ট্রেনিং ইনস্টিটিউট থেকে (ডিআইপিটিআই) আয়ের সত্যতা দেখানো হয়েছে সেটা অনিরীক্ষিত। অর্থাৎ ডিআইপিটিআই থেকে অর্জিত আয়ের সত্যতা যাচাই করা হয়নি।

উল্লেখ্য, ড্যাফোডিল কম্পিউটার্স ২০০৬ সালে শেয়ারবাজারে তালিকাভুত্ত হয়। কোম্পানির অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা আর পরিশোধিত মূলধন ৪৯ কোটি ৯১ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির প্রকাশিত সর্বশেষ নিরীক্ষত আর্থিক প্রতিবেদন অনুযায়ী অর্থাৎ ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১৮ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৭ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩.১৯ টাকা।

এদিকে, চলতি হিসাবে বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬২ টাকা। যা গত বছরের একই সময়ে ছিল ০.৫৬ টাকা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩.৮১ টাকা। যা গত বছরের একই সময়ে ছিল ১৩.১৯ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ড্যাফোডিল কম্পিউটার্সের মোট শেয়ারের ৪১.৩৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচলকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৮.৩২ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। বিদেশী বিনিয়োগকারীদের কাছে রয়েছে ০.৯৫ শতাংশ আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৯.৩৯ শতাংশ শেয়ার রয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.