সূচকের উত্থানে চলছে লেনদেন

bazarশেয়ারবাজার রিপোর্টঃ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ১০ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। এবং প্রথম ঘন্টা পর আবারও ঘুঁড়ে দাঁড়ায় বাজার। বুধবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৭ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৫৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, দর কমেছে ৮৯টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৬৭টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৭১ লাখ ৯৫ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬২২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৭৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৫০ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১২৬ কোটি ৮৬ লাখ ২২ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৭১৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৭৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, দর কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১০ কোটি ৭৭ লাখ ৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top