জেড ক্যাটাগরিতে থেকে আলিফ ইন্ডাস্ট্রিজের লেনদেন শুরু কাল

শেয়ারবাজার রিপোর্ট: ওভার দ্যা কাউন্টার (ওটিসি) থেকে মূল মার্কেটে আগামীকাল লেনদেন  শুরু করবে আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড। আর ওটিসি থেকে উঠে আসার কারণে জেড ক্যাটাগরি থেকে লেনদেন শুরু করবে  কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা  গেছে।

জানা যায়, কোম্পানিটি ৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরে ২৫ শতাংশ স্টক ও ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কিন্তু কোম্পানিটি এজিএমের তারিখ ঘোষণা করেনি। এজিএম সম্পন্ন হলেই কোম্পানিটি এ ক্যাটাগরিতে লেনদেন শুরু করবে। কোম্পানির ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ছিল ১৪ ডিসেম্বর।

আগামীকাল ডিএসইতে আলিফ ইন্ডাস্ট্রিজের ট্রেডি কোডং হবে “ALI” আর কোম্পানি কোড হবে ১৭৪৩৬।

উল্লেখ্য, আলিফ ইন্ডাস্টিজের আগের নাম সজীব নিটওয়্যার। আলিফ গ্রুপ ২০১০ সালে কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কিনে এর মালিকানা নেয়। এর আগে ২০০৯ সালের ৪ অক্টোবর বন্ধ বা লোকসানি বা কাগুজে শেয়ার থাকার কারণে ৫০ কোম্পানির সঙ্গে সজীব নিটওয়্যারকেও তালিকাচ্যুত করেছিল ডিএসই। বিএসইসি জানায়,  আলিফ ইন্ডাস্ট্রিজ মূল বাজারে ফিরতে প্রায় সব শর্ত পূরণ করেছে।

আলিফ গ্রুপ  মালিকানায় এসে কোম্পানিটিতে নতুন বিনিয়োগ করে এবং এর ব্যবস্থাপনা ও ব্যবসায় পরিকল্পনায় বড় পরিবর্তন আনে। এতে মুনাফায় ফেরে কোম্পানিটি। বর্তমানে এর পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা। মালিকানার ৭০ শতাংশই আলিফ গ্রুপের কাছে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার  প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৩৭ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মূল্য ২৪.১৪ টাকা ও শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.২৩ টাকা।

এছাড়াও প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’১৭) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকারী নগদ প্রবাহের পরিমাণ হয়েছে (এনওসিএফপিএস) ০.০৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪.৭৮ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৫৬ টাকা, এনওসিএফপিএস ছিল ০.০১ টাকা এবং এনএভিপিএস ছিল ২৪.১৪ টাকা।

 

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মন্তব্য

Top