নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন

শেয়ারবাজার রিপোর্টঃ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরুতে উত্থান-পতন থাকলেও ৫০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচক কিছুটা কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৭ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬২০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ২২৫৯ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, দর কমেছে ১১১টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৮২টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৫৭ কোটি ৫৪ লাখ ৯৮ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছিলো ৬২২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছিলো ১৩৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছিলো ২২৬৬ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৫৩ কোটি ৬৪ লাখ ৩৪ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৬০১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৪টির, দর কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৫ কোটি ২১ লাখ ৩৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top