শীতের তীব্র শৈত্যপ্রবাহ থাকবে আরও ৫ দিন

শেয়ারবাজার ডেস্ক: সারা দেশে হাড় কাঁপানো তীব্র শীত ও হিম শীতল বায়ু আর প্রচন্ড ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত অবস্থায় নেমে আসে। এরই মধ্যে দেশের ইতিহাসে উত্তরাঞ্চলের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রার (২.৬ ডিগ্রি সেলসিয়াসের) রেকর্ডের পর গোটা দেশ জুড়ে শীতের তীব্রতা কিছুটা কমেছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) আবহাওয়া অফিসের পূর্বাভাষে বলা হয়, দেশের চলমান এই শৈত্যপ্রবাহ আরো ৫দিন অব্যাহত থাকবে। আবহাওয়া অধিদপ্তরের এক বার্তায় বলা হয়, আগামী রবিবার (১৪ জানুয়ারি) পর্যন্ত দেশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাষে আরো বলা হয়, গোপালগঞ্জ, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া শ্রীমঙ্গল, কুমিল্লা, চট্টগ্রাম ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগের অবশিষ্টাঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু ও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বিদ্যমান এ শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। বুধবার (১০ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত।

উল্লেখ্য, গত ৫০ বছরের রেকর্ড ভেঙে দেশে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। দেশের উত্তরের শেষ প্রান্ত পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের এক কর্মকর্তা জানান, স্বাধীনতার আগে ১৯৬৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এরপর আর কোনদিন তাপমাত্রা এত নিচে নামেনি। এত দিন পর্যন্ত সেটাই ছিল দেশের সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top