ডিএসই’র কৌশলগত বিনিয়োগকারী হতে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের আগ্রহ

শেয়ারবাজার রিপোর্ট: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্ট্র্যাটেজিক পার্টনার বা কৌশলগত বিনিয়োগকারী হতে আগ্রহ দেখিয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অব ইন্ডিয়া (এনএসই)। গত সপ্তাহে ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের একদল প্রতিনিধি বিএসইসির সঙ্গে সাক্ষাত করে ডিএসই’র স্ট্র্যাটেজিক পার্টনার হতে আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার প্রফেসর হেলাল উদ্দিন নিজামী।

তিনি বলেন, গত সপ্তাহে এসএসই ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ভিকরাম লিমে’র নেতৃত্বে একদল প্রতিনিধি বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সঙ্গে বৈঠক করেন। তারা ডিএসইর স্ট্র্যাটেজিক ইনভেষ্টর হতে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে। বিএসইসির পক্ষ থেকেও এ ব্যাপারে সর্বাত্মক সহযোগিতা করা হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালের ২১ নভেম্বর দেশের উভয় স্টক এক্সচেঞ্জকে ডিমিউচ্যুয়ালাইজড করা হয়। আর ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, কোন কৌশলগত বিনিয়োগকারী, কমিশনের অনুমোদন সাপেক্ষে, তার মোট ইস্যুকৃত শেয়ারের শতকরা ২৫ (পঁচিশ) ভাগ পর্যন্ত ধারণ করতে পারিবে।
তবে কমিশন জনস্বার্থে এই সীমার অধিক শেয়ার ধারণ করার জন্য কোন কৌশলগত বিনিয়োগকারীকে অনুমোদন প্রদান করতে পারবে। আর কোন কৌশলগত বিনিয়োগকারী শেয়ার অর্জন করার পর কমিশনের অনুমোদন সাপেক্ষে, কেবলমাত্র অন্য কোন কৌশলগত বিনিয়োগকারীর কাছে বিক্রি করতে পারবে।

 

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মন্তব্য

Top