ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরুতে উত্থান-পতন থাকলেও ৪৭ মিনিট পর ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। সোমবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৭ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১৬৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৮২ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৫টির, দর কমেছে ৮৪টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৪৭টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৭৫ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার টাকা।

অথচ এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার দুপুর ১২টার দিকে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৬ পয়েন্ট কমে অবস্থান করছিলো ৬১৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছিলো ১৪১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট কমে অবস্থান করছিলো ২২৭৮ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৫১ কোটি ৯৪ লাখ ৪৫ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৪৬৩ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টির, দর কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৮ লাখ ৭০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top