আজ: মঙ্গলবার, ১১ মে ২০২১ইং, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জানুয়ারী ২০১৮, মঙ্গলবার |


৪ সিকিউরিটিজ হাউজ ও এক উদ্যোক্তাকে জরিমানা

শেয়ারবাজার রিপোর্ট: সিকিউরিটিজ আইন লঙ্ঘনের জন্য ৪ সিকিউরিটিজ হাউজ ও মার্কেন্টাইল ব্যাংকের উদ্যোক্তা এ,কে, এম, শাহীদ রেজাকে আর্থিক জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ অনুষ্ঠিত কমিশনের ৬২৬তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। হাউজগুলো হলো:  হাবিবুর রহমান সিকিউরিটিজ লি:, স্টক এন্ড বন্ড লিমিটেড এবং  উইফাং সিকিউরিটিজ লিমিটেড।

জানা যায়, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা ও পরিচালক এ কে এম শাহীদ রেজা ১-৪ জুন ২০১৪ সালে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের শেয়ার পূর্ব ঘোষণা ছাড়া ক্রয় এবং বিক্রয় করেন যা ঢাকা স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তদন্ত প্রতিবেদনে উল্লেখিত হয় এবং কমিশনের যথাযথ এনফোর্সমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গের বিষয়টি প্রমাণিত হয়। পূর্ব ঘোষণা ছাড়া শেয়ার ক্রয়-বিক্রয় কার্যক্রমের মাধ্যমে একেএম শাহীদ রেজা কমিশনের আইন ভঙ্গ করেছে। যে কারণে মার্কেন্টাইল ব্যাংকের এই উদ্যোক্তাকে ৪ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ডিএসইর ১৮৭ নং ট্রেক হোল্ডার হাবিবুর রহমান সিকিউরিটিজ নগদ হিসাবে মার্জিন ঋণ সুবিধা প্রদান করেছে। এছাড়া জেড ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীকে মার্জিন ঋণ প্রদান করেছে। যে কারণে হাউজটিকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ডিএসইর ১৯৯ নং ট্রেকহোল্ডার স্টক এন্ড বন্ড লিমিটেড মার্জিন চুক্তি ব্যাতিত ঋণ সুবিধা প্রদান করেছে। এছাড়া জেড ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীকে মার্জিন ঋণ প্রদান করেছে। যে কারণে হাউজটিকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

ডিএসইর ২১০ নং ট্রেকহোল্ডার উইফাং সিকিউরিটিজ লিমিটেড জেড ক্যাটাগরির শেয়ার ক্রয়ে অর্থ  সমন্বয় সুবিধা প্রদান করার মাধ্যমে কমিশনের নির্দেশনা ভঙ্গ করেছে। এছাড়া হাউজটি জেড ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীকে মার্জিন ঋণ প্রদান করার মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছে। যে কারণে উইফাং সিকিউরিটিজ লিমিটেডেকে ৩ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

 

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.