কেন্দ্রীয় ব্যাংকের কারণে শেয়ারবাজারে বড় পতন ঘটেছে: বিএসইসি

শেয়ারবাজার রিপোর্ট: কিছুদিন ধরে চলমান দরপতনের জন্য বাংলাদেশ ব্যাংকের কিছু পদক্ষেপকেই প্রধান বলে মনে করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। আর্থিক বাজার নিয়ন্ত্রণ করতে গিয়ে শেয়ারবাজারে বিনিয়োগ ইস্যুতে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ বা সময়ে সময়ে নেওয়া বিভিন্ন পদক্ষেপও শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলছে।

শেয়ারবাজারের চলমান দরপতনের কারণ জানতে জরুরি বৈঠক করেছে অর্থ মন্ত্রণালয়। রোববারের বড় দরপতনের পর গতকাল সোমবার লেনদেনের শুরুতেই দরপতন ব্যাপকতা পেলে এ বৈঠক ডাকা হয়। এতে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ও রাষ্ট্রীয় বিনিয়োগ সংস্থা আইসিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংশ্নিষ্ট নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনূসুর রহমানের সভাপতিত্বে গতকাল দুপুরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিএসইসির কমিশনার স্বপন কুমার বালা, আইসিবির ব্যবস্থাপনা পরিচালক ছানাউল হকসহ অর্থ মন্ত্রণালয়, বিএসইসি ও আইসিবির সংশ্নিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ ঘোষিত মুদ্রানীতি ঘোষণার আগেই ব্যাংকের ঋণ-আমানত অনুপাত (এডিআর) হ্রাসের বিষয়ে আগাম ঘোষণা এক্ষেত্রে বড় প্রভাব ফেলে বলে জানান উপস্থিত কর্মকর্তারা। বিএসইসির পক্ষ থেকে বলা হয়, জানুয়ারির শুরুতে বাংলাদেশ ব্যাংক এডিআর সাড়ে ৪ শতাংশ কমানোর আগাম ঘোষণা দিয়েছিল। কিন্তু মুদ্রানীতি ঘোষণার পর মাত্র দেড় শতাংশ কমিয়েছে। কিন্তু আগের ঘোষণার কারণেই বাজারে ব্যাপক দরপতন হয়। এডিআর কমানোর তথ্য আঁচ করে অনেক কৌশলী ব্যক্তিশ্রেণির বড় ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করাতেই এ দরপতন। যার রেশ এখনও রয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি আরও জানায়, শেয়ারবাজারে প্রভাব ফেলতে পারে এমন যে কোনো সিদ্ধান্ত বা পদক্ষেপ নেওয়ার আগে বিএসইসির সঙ্গে আলোচনা বা অভিহিত করা ও সমন্বয় সাধনের বিষয়ে সরকারের একটি নির্দেশনা রয়েছে। কিন্তু অনেক সংস্থা ও প্রতিষ্ঠানই সরকারের এ নির্দেশনা মানছে না।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top