আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ মে ২০১৫, মঙ্গলবার |

kidarkar

অবশেষে পতন ঠেকালো বিএসইসি

price_up_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: বেশ কিছুদিন যাবৎ অব্যাহত দর পতনের বৃত্তে আকড়ে ছিল শেয়ারবাজার। অবশেষে সেই পতন ঠেকালো বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিএইসির হস্তক্ষেপে উত্থানে ফিরে সূচক।  এদিন দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। মঙ্গলবার শুরু থেকেই সূচকে উত্থান বিরাজ করছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর।

বর্তমান সময়ের অব্যাহত দর পতনে প্রতিনিয়ত পুঁজি হারাচ্ছেন বিনিয়োগকারীরা। গত কয়েক মাস যাবৎ দর পতনের কারণে বেশকিছু সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক থেকে ব্যাপক সেল প্রেসার তৈরি হয়। যেসব প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে মাত্রাতিরিক্ত সেল প্রেসার তৈরি হয়েছে তাদের ছাড়াও অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে কোনোরুপ নোটিশ ছাড়াই জরুরিভিত্তিতে বৈঠক করে বিএসইসি। বৈঠকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অনতিবিলম্বে বাজার ভালো করার নির্দেশ দেয়ার পাশাপাশি সেল প্রেসার কমিয়ে শেয়ার কেনার দিকে লক্ষ্য রাখতে বলা হয়। আর এ কারণেই আজ সূচকে উত্থান বিরাজ করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪০১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫২২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৪টির, কমেছে ৭০টির আর অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। যা টাকার লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৩০ লাখ ১০ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ৮৭ পয়েন্ট কমে অবস্থান করে ৩৯৫৯ পয়েন্টে। এর ফলে ৪ হাজার পয়েন্টের নিচে নেমে আসে সূচক। আর গত ১৮ মাসের মধ্যে এটিই ডিএসই সূচকের সর্বনিম্ন অবস্থান। এর আগে ২০১৩ সালের ৩০ অক্টোবর সর্বনিম্ন ৩৯৪৬ পয়েন্টে ছিল সূচকটি।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭৫১০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৫২টির ও দর অপরিবর্তিত রয়েছে ২১টির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৫ কোটি ৪১ লাখ ১৭ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসই’র সাধারণ মূল্য সূচক অবস্থান করে ৭৪৩৩ পয়েন্টে। ওই দিন লেনদেন হয় ২৫ কোটি ৫ লাখ ৭৮ হাজার টাকা।

 

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.