রূপচর্চায় বেদানার চমৎকার ব্যবহার!

শেয়ারবাজার ডেস্ক: বেদানা শুধুমাত্র খেতেই সুস্বাদু নয়। একই সঙ্গে আমরা জানি এই ফল স্বাস্থ্যের জন্য খুবই জরুরী। কিন্তু বেদানা আমাদের ত্বকের জন্যেও বেশ উপকারী। আসুন দেখে নিন ত্বকের জন্য বেদানার উপকারিতা-

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- বেদানার মধ্যে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন সি। প্রতিদিন বেদানার রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এর অ্যান্টিঅক্সিডেন্ট গুণও গ্রিন টি বা রেড ওয়াইনের থেকে প্রায় তিন গুণ বেশি। এর মধ্যে রয়েছে তিন প্রকার অ্যান্টিঅক্সিডেন্ট। ট্যানিন, অ্যান্থো সিয়ানিন ও এলাজিক অ্যাসিড। অ্যান্থোসিয়ানিন দেহ কোষ সুস্থ রাখার ফলে ভাইরাসের সংক্রমণ রুখতে পারে।

* সূর্যের রশ্মির হাত থেকে রক্ষা করে- সূর্যের সংস্পর্শে আসার ফলে ত্বক জ্বলে যায় এবং ত্বকে কালো ছোপ পড়ে। এটা দূর করতে বেদানার ফেস মাস্ক ব্যবহার করতে হবে। তবে এর সঙ্গে যদি এক গ্লাস করে বেদানার রস পান করা যায় তাহলে আরো দ্রুত সমস্যার সমাধান হবে।

* ত্বক টানটান রাখে- বার্ধক্যের সঙ্গে চামড়া ঝুলে যাবেই। কিন্তু আজকাল বয়স হওয়ার আগেই চামড়া কুঁচকে যায়। বেদানার খোসা আর রসে এক ধরণের অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায় যা চামড়া টানটান রাখে। নিয়মিত বেদানা খান, এছাড়াও বেদানার খোসা শুকিয়ে তা গুঁড়ো করে নিন। এতে বেদানার রস মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিয়মিত মুখে লাগাতে হবে। আধ ঘন্টা রেখে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন এতে ত্বক অনেকটা টানটান থাকবে।

* বলিরেখা দূর করে- বেদানাতে বিভিন্ন ধরণের অ্যাসিড থাকে যা বলিরেখা দূর করতে সাহায্য করে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বলিরেখা তো হয়ই একই সঙ্গে সূর্যের ক্ষতিকারক রশ্মির ফলেও বলিরেখা দেখা দেয়। দুটোর সঙ্গেই বেদানার রস মোকাবিলা করতে সক্ষম। নিয়মিত বেদানা খান‚ শুধু রস নয় সাথে বেদানার দানা পুরোটা খেতে হবে। একই সঙ্গে ময়শ্চারাইজারের সঙ্গে কয়েক ফোঁটা বেদানার রস মিশিয়ে তা মুখে লাগান।

* ত্বক উজ্জ্বল করে- ত্বকের সান ট্যান আর কালো ছোপ মেটাতে সাহায্য করে বেদানা। এছাড়াও এতে উপস্থিত ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। বেদানার কয়েকটা দানা মিহি করে বেটে তা দিয়ে মুখের মৃত কোষ তুলে ফেলতে সাহায্য করে।

* ত্বকের আর্দ্রতা বজায় রাখে- বেদানা অয়েলি স্কিন‚ অ্যাকনে যুক্ত স্কিন এবং ড্রাই স্কিন সবেতেই ব্যবহার করা যায়। শুষ্ক ত্বকে ভালো রাখতে নিয়মিত পমিগ্রেনেট অয়েল লাগান। এছাড়াও বেদানার রসে যে ভিটামিন সি আছে তা ত্বক নরম করতে সাহায্য করে।

তবে একটা জিনিস মনে রাখবেন যাদের ডায়রিয়া হয় বা প্রেগন্যান্ট হয়ে থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে তবেই বেদানা খাবেন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top