সাপ্তাহিক বাজার: কারেকশনে লেনদেন বেড়েছে ১৪.৪৬ শতাংশ

শেয়ারবাজার রিপোর্ট: সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নেতিবাচক প্রবণতা বিরাজ করেছে। সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের ৩দিন সূচক কমেছে। বাকি ২ কার্যদিবস বাড়লেও এর মাত্র ছিলো সামান্য। এরই ধারাবাহিকতায় দেশের প্রধান শেয়ারবাজারে সূচক কমেছে। এদিকে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর গত সপ্তাহে লেনদেনের পরিমান ১৪.৪৬ শতাংশ কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ১০৭ কোটি টাকা। পাশাপাশি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে সূচক।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৪৮ শতাংশ বা ২৮ দশমিক ০৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ সূচক কমেছে ০.৩৫ শতাংশ বা ৭.৭৪ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ০.২৭ শতাংশ বা ৩.৭১ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩০টি কোম্পানির। আর দর কমেছে ১৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ৩ হাজার ১০৭ কোটি ১৬ লাখ ৫০ হাজার ৯১৯ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৭১৪ কোটি ৬২ লাখ ৭৭ হাজার ৭৮৫ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ১৪ দশমিক ৪৬ শতাংশ।

আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯০ দশমিক ৭৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬ দশমিক ৭৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৫১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০ দশমিক ৯৫ শতাংশ।

সপ্তাহশেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই)সার্বিক সূচক সিএসইএক্স ৫৪ দশমিক ৫৮ পয়েন্ট বা ০.৫০ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১০ হাজার ৮৩৭ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাত বদল হওয়ার ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ১৩২টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টির দর। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৭৬ কোটি ৯৫ লাখ ৮৬ হাজার ৮৭৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

Top