আজ: রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ এপ্রিল ২০১৮, শনিবার |


kidarkar

উচ্চ রক্তচাপ বাড়ায় গ্রিল!


শেয়ারবাজার ডেস্ক: গ্রিল চিকেন নাম শুনলেই জিভে এসে যায় অনেকের। গ্রিল চিকেন ভালোবাসেন না এমন মানুষ পাওয়া মুশকিল। বড় বড় রেস্তরাঁর বাইরে কাবাব হতে থাকা মুরগিগুলো দেখলে আর এর সুভাস একবার নাকে গেলে লোভ সামলানো যায় না। তবে অনেকেই স্বাস্থ্যের কথা চিন্তা করে লাল মাংস এড়িয়ে চলেন। বিশেষ করে যারা উচ্চ রক্তচাপে ভোগেন, তারা লাল মাংসের গ্রিল এড়িয়ে চলেন। তবে গবেষকরা বলছেন, শুধু লাল মাংস-ই নয়, মাছ ও সাদা মাংসের গ্রিলও উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়।

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ গবেষণাটি পরিচালনা করেন। গবেষকরা বলছেন, গ্রিল যে মানুষের উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়, সে বিষয়ে তাদের কাছে যথেষ্ট প্রমাণ আছে। আর তাই গবেষকরা সাদা মাংস সিদ্ধ করে খাওয়ার পক্ষে মত দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের হাজার হাজার গবেষণা প্রতিবেদন যাচাই বাছাই শেষে গবেষকরা জানিয়েছেন, গ্রিল কেবল উচ্চ রক্তচাপ-ই নয়, এটি ডায়াবেটিস ও ক্যান্সারের জন্যও কিছুটা দায়ী। প্রথমে তারা জাতীয় নার্সেস হেলথ স্টাডির ৩২ হাজার ৯২৫টি গবেষণা প্রতিবেদন যাচাই করেন। এরপর সেখান থেকে ৫৩ হাজার ৮৫২ নারীর উক্তি নিয়ে গবেষণা করেন তারা। সবশেষে এক লাখ ১৭ হাজার ১০৪ জন পুরুষের বিষয়ে তথ্য নেন তারা।

প্রতিটি গবেষণাতেই ওই নারী-পুরুষদের ডায়েট থেকে ঘুম পর্যন্ত, প্রতিদিনের খাদ্যাভ্যাস নিয়ে আলোচনা রয়েছে। গবেষকরা খাদ্য, রান্নার সামগ্রী ও উচ্চ রক্তচাপের উপর গবেষণা করেন। গবেষণার শুরুতে তাদের কারও উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হৃদরোগ অথবা ক্যান্সারের মতো কোন জটিল রোগ ছিল না। তবে ১২ বছর পর তাদের স্বাস্থ্য পরীক্ষা করে দেখা যায়, তাদের মধ্যে ৩৭ হাজার ১২৩ জন পুরুষ উচ্চ রক্তচাপে ভোগছেন।

তবে উচ্চ রক্তচাপের পেছনে রান্নার ধরণও অনেকটা দায়ী বলে গবেষণায় উঠে এসেছে। গবেষণায় দেখা গেছে, যেসব পরিবারে সপ্তাহে অন্তত এক বার লাল মাংস বা মুরগি বা মাছ গ্রিল করা হয়েছে, সেসব পরিবারে উচ্চ রক্তচাপ বাড়ার প্রবণতা বেশি। মূলত, উচ্চ রক্তচাপ বাড়ার কারণ হিসেবে তারা বলছেন, খাদ্যাভ্যাসে ধরণ-ই দায়ী। যারা অতিরিক্ত গ্রিল খেয়েছেন, তাদের মধ্যে উচ্চ রক্তচাপ বাড়ার প্রবণতাও বেশি।

গবেষণায় বলা হয়, উচ্চ তাপমাত্রায় এসব রান্না করার ফলে মাংস থেকে এক ধরণের রাসায়নিকত উপাদান তৈরি হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ ছাড়া উচ্চ তাপমাত্রায় অক্সিডেটিভ চাপ, প্রদাহ এবং ইনসুলিন প্রতিরোধক উদ্ভাবন করে এবং এর ফলে উচ্চ রক্তচাপ বিকাশ ঘটে। এর ফলে শুধু উচ্চ রক্তচাপ-ই নয়, বরং হৃদরোগের ঝুঁকিও বৃদ্ধি পায়। এর ফলে ধমনীগুলো অনেক সময় সঙ্কুচিত হয়ে যায়।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.