আজ: রবিবার, ০২ অক্টোবর ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ জুলাই ২০১৮, মঙ্গলবার |


kidarkar

শেষ ৩০ মিনিটের চাপ সামলাতে পারলোনা তিন খাত


শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকে ৩ খাতের ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো: ওষুধ ও রসায়ন, আইটি এবং খাদ্য ও আনুষাঙ্গিক। তবে শেষ ৩০ মিনিটের চাপ সামলাতে ব্যর্থ হয়। এর পরিপেক্ষিতে নিম্নমুখী রয়ে যায় বাজার।  মঙ্গলবার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ৫ লাখ ৫২ হাজার টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, লেনদেনের শুরুতে বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার কেনার ঝোক থাকলেও মাঝামাঝি সময়ে মুনাফাভোগী বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার প্রবণতা বেড়ে যায়। এর কারণে বাজারে সেল প্রেসার বেড়ে যায়। পরিণতিতে সূচকের পতন ঘটে।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩২৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৯৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৮৬ কোটি ৫ লাখ ৫২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৩৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৫১ পয়েন্ট কমে অবস্থান করে ১২৬৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৯৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৮৭৩ কোটি ৬৮ লাখ ৫৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৮৭ কোটি ৬৩ লাখ ১ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯০৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৭ লাখ ৯৩ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.