শেয়ার বিক্রি করলেও টাকা পাবেন না বিনিয়োগকারীরা

শেয়ারবাজার রিপোর্ট: আসন্ন ঈদ-উল-আযহার আগ পর্যন্ত আর মাত্র ২ কার্যদিবস দেশের উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেন হবে। তাই এখন শেয়ার বিক্রি করেও ম্যাচিউডের সময় না থাকায় টাকা উত্তোলনের সুযোগ পাচ্ছেন না বিনিয়োগকারীরা।

জানা গেছে, কোনো কোম্পানির শেয়ার বিক্রি করা হলে সংশ্লিষ্ট হাউজ থেকে চেক পেতে সময় লাগে ২ কার্যদিবস। পরবর্তীতে হাউজ থেকে চেক পাওয়ার পর ব্যাংকে জমা দিলে চেক ক্লিয়ার হতে সময় নেয় ৩ কার্যদিবস। অর্থাৎ শেয়ার বিক্রি করে টাকা উত্তোলনের জন্য একজন বিনিয়োগকারীর মোট সময় ৫ কার্যদিবস অতিবাহিত হয়। তবে আজ বৃহস্পতিবার বিক্রি হওয়া শেয়ারের চেক ব্রোকারেজ হাউসে সোমবার ইস্যু অর্ডার দিতে পারবেন বিনিয়োগকারীরা। আর এ চেক ব্যাংকে জমা দিলে তা ক্লিয়ার হবে  ৩ কার্যদিবস পর। কিন্তু ঈদুল ঈদ-উল আযহার ছুটির কারণে সোমবারের পর থেকেই ব্রোকারেজ হাউস বন্ধ হয়ে যাওয়ায় ঈদের আগে শেয়ার বিক্রি করেও বিনিয়োগকারীরা টাকা নিতে পারবেন না।

তবে হাউজ ও বিনিয়োগকারীর মধ্যে ভালো সম্পর্ক বিরাজমান থাকলে সেক্ষেত্রে ভিন্নতা থাকে। আর ঈদের আগে শেয়ার বিক্রির চাপও কিছুটা কমে আসে। পাশাপাশি শেয়ার কেনার দিকে ঝোঁক থাকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। কিন্তু এ সময়ে ক্রয়ের চেয়ে যদি বিক্রির চাপ বেশি থাকে তাহলে সেটি হবে কৃত্রিম। তাই এ সময় বিনিয়োগকারীদের সচেতন থাকার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়শনের সাবেক সভাপতি এম এ হাফিজ শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, আর মাত্র ২ কার্যদিবস লেনদেন হয়ে সাপ্তাহিক ছুটিসহ ঈদে বড় ছুটির কবলে পড়বে শেয়ারবাজার। তাই এ অল্প সময়ে শেয়ার বিক্রি করে চেক নিয়ে টাকা উত্তোলনের আর সুযোগ নেই বিনিয়োগকারীদের। তাই তারা শেয়ার বিক্রি থেকে সরে আসছে, যার ফলশ্রুতিতে বাড়ছে সূচক। এ ছাড়াও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ শুরু হয়েছে। তাই বাজারে গতি ফিরতে শুরু করেছে বলেও মনে করেন তিনি।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top