মিয়ানমারের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে আইসিসি

শেয়ারবাজার ডেস্ক: মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের হিংস্রতায় রাখাইনে রোহিঙ্গা মুসলামদের বিরুদ্ধে হত্যা, যৌন সহিংসতা ও জোরপূর্বক বিতাড়নসহ মানবতাবিরোধী অভিযোগের বিষয়ে প্রাথমিক তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

আইসিসির আইনজীবী ফাতোও বেনসুদা উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সসহ আন্তর্জাতিক গণমাধ্যমে বলা হয়েছে, নির্যাতনে এ ঘটনায় সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এর পর এই নিপীড়ন নিয়ে এটাই কোনো পূর্ণাঙ্গ তদন্তের উদ্যোগ।

এ বিষয়ে ফাতোও বেনসুদা এক বিবৃতিতে বলেন, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে তাড়িয়ে দেয়া হয়েছে, তাতে যুদ্ধাপরাধ বা মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে কি না-সে বিষয়ে প্রাথমিক তদন্তে হাত দিয়েছে তার দফতর।

মিয়ানমার হেগভিত্তিক আইসিসির সদস্য না হলেও তাদের মানবতাবিরোধী অপরাধের তদন্তের এখতিয়ার এই আদালতের রয়েছে বলে দুই সপ্তাহ আগে রুল জারি করেছিল বিচারকরা। কারণ বাংলাদেশ হচ্ছে আইসিসির সদস্য। এমন সিদ্ধান্ত আসার ধারাবাহিকতায় এই তদন্ত শুরু হল।

গণমাধ্যমগুলো জানিয়েছে, আইসিসির এই তদন্তের পথ ধরে মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর দমন অভিযানের পূর্ণাঙ্গ তদন্তের পথ খুলতে পারে।

উল্লেখ্য, লাখ লাখ রোহিঙ্গাকে যেভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে বিতাড়িত করা হয়েছে, তার বিচার করার এখতিয়ার আইসিসির রয়েছে কি না, তা জানতে চেয়ে হেগের ওই আদালতের প্রসিকিউটর ফাতোও বেনসুদা গত এপ্রিলে একটি আবেদন করেছিলেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে গত ৬ সেপ্টেম্বর নেদারল্যান্ডসের হেগে সংস্থাটির তিনজন বিচারক বিশিষ্ট প্রি-ট্রায়াল কোর্ট বিচারের পক্ষে রায় দেন।

আদালত বলেছে, মিয়ানমার এই আদালতের সদস্য না হলেও বাংলাদেশ অন্যতম সদস্য দেশ। তাই এ ঘটনার বিচার করার এখতিয়ার আদালতের রয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top