করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সবাইকে আরও সতর্ক থাকতে হবে

শেয়ারবাজার ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বে মহামারি করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। এজন্য সবাইকে আরও সতর্ক থাকতে হবে। আজ রোববার (১৫ নভেম্বর) কোস্টগার্ডের নয়টি জাহাজ ও ভোলার একটি ঘাঁটির কমিশনিং অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, করোনার কারণে অর্থনীতির গতি যেন থমকে না যায় সে জন্য সবাইকে সক্রিয় থাকতে হবে। এছাড়াও কোস্টগার্ড সদস্যদের সততা ও দেশপ্রেমের সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত বাহিনী ‘বাংলাদেশ কোস্ট গার্ড’। সমুদ্র অঞ্চলের আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এ বাহিনী। কোস্টগার্ডের উন্নয়নে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছে সরকার। এর ধারাবাহিকতায় এবার বাহিনীতে যুক্ত হলো নয়টি জাহাজ। যার চারটির নামকরণ করা হয়েছে জাতীয় চার নেতার নামে। একই সাথে ভোলায় যাত্রা শুরু করলো নতুন ঘাঁটি। সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ঘাঁটি ও জাহাজগুলোর কমিশনিং ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দেশপ্রেম, সততা ও ঈমানেরে সাথে দায়িত্ব পালন করে যেতে কোস্টগার্ড সদস্যদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমুদ্র অঞ্চলে আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগে ভূমিকার জন্য ধন্যবাদ জানান বাহিনীর সদস্যদের।

শেখ হাসিনা বলেন, ৭৫ পরবর্তী সরকারগুলো সমুদ্রসীমার অধিকার নিয়ে কোনো কথা বলেনি। তার সরকারই সমুদ্র সম্পদকে দেশের কাজে লাগানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। বিরোধী দলে থেকে আওয়ামী লীগ কীভাবে কোস্ট গার্ড প্রতিষ্ঠা করে; সে ইতিহাসও স্মরণ করিয়ে দেন শেখ হাসিনা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top