আজ: মঙ্গলবার, ১১ মে ২০২১ইং, ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৭শে রমজান, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ ডিসেম্বর ২০২০, রবিবার |


রাশিয়ায় গণহারে ভ্যাকসিন প্রয়োগের নির্দেশ

 

  শেয়ারবাজার ডেস্ক: রাশিয়ায় গণহারে করোনার ভ্যাকসিন দেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সে হিসেবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে টিকাদান শুরু হবে। খবর আরটি। নিজেদের আবিষ্কৃত স্পুটনিক-৫ ভ্যাকসিনের বিশ লাখ ডোজ কয়েক দিনের মধ্যেই তৈরি করবে রাশিয়া। পুতিন জানিয়েছেন ৯২ শতাংশ কার্যকরী প্রমাণিত হয়েছে স্পুটনিক-৫।

এ প্রসঙ্গে রাশিয়ার উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভাকে পুতিন বলেন, আসুন আমরা এই বিষয়ে একমত হই। আগামী সপ্তাহ থেকে আপনি গণহারে ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু করবেন। এর আগে গোলিকোভা জানিয়েছিলেন ডিসেম্বর মাসেই রাশিয়ায় গণহারে টিকাদান শুরু হবে। রুশ প্রশাসন জানিয়েছে, তাদের তৈরি স্পুটনিক-৫ আন্তর্জাতিক বাজারে অনেক সস্তায় মিলবে।

স্পুটনিক-৫ ভ্যাকসিন তৈরিকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ ইনস্টিটিউটের টুইট বার্তায় দাবি করা হয়, রাশিয়ানদের জন্য এই ভ্যাকসিন সম্পূর্ণ বিনা মূল্যে দেওয়া হবে। এ ছাড়া আন্তর্জাতিক বাজারে এই ভ্যাকসিনের দুটি ডোজের দাম ১০ ডলারেরও কম হবে। বুধবার রাশিয়ায় নতুন করে ২৩ হাজার ৩৪৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় দেশটির বিভিন্ন এলাকায় লকডাউনের নিষেধাজ্ঞা জারি হয়েছে।

এদিকে ফাইজার ও বায়োএনটেকের করোনাভাইরাস টিকা জরুরি ব্যবহারের বিষয়ে বিবেচনা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বুধবার (২ ডিসেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তারা ফাইজার ও বায়োএনটেকের কাছ থেকে টিকার বিষয়ে তথ্য পেয়েছে। এখন এই টিকার সম্ভাব্য তালিকাভুক্তির জন্য তারা প্রাপ্ত তথ্য পর্যালোচনা করবে।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.