আজ: রবিবার, ১৬ মে ২০২১ইং, ২রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা শাওয়াল, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ ডিসেম্বর ২০২০, রবিবার |


শেয়ারবাজারে সূচকের উত্থান: দুই মাস পর ডিএসইর সূচক ৫ হাজার অতিক্রম

শেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার বড় উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় শেয়ারবাজারের লেনদেন। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দুই মাস পর ৫ হাজার পয়েন্টে অতিক্রম করেছে। সূচকের সঙ্গে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.৫৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪.৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স ২ মাস ৬ দিন বা ৪৭ কার্যদিবস পর ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। এর আগে চলতি বছরের ২৮ সেপ্টেম্বর সূচকটি ৫ হাজার ৩ পয়েন্টে অবস্থান করছিল। পরের কার্যদিবস (২৯ সেপ্টেম্বর) সূচকটি কমে ৫ হাজার পয়েন্টে নিচে নেমে যায়। এরপর দীর্ঘ দুই মাস ৬ দিন সূচকটি ৫ হাজার পয়েন্টের নিচেই রয়েছে।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.২৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ২১.৫১ পয়েন্ট এবং সিডিএসইসি ৬.৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫০.৮০ পয়েন্ট, ১৭৪৮.৬৪ এবং ১০১৯.৮৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৮৪৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২১ কোটি ১৭ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮২২ কোটি ৬৩ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৪টির বা ৪৩.৫০ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১২০টির বা ৩৩.৮৯ শতাংশের এবং ৮০টি বা ২২.৫৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬১.৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪৪২৪.০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.