আজ: সোমবার, ০৪ জুলাই ২০২২ইং, ২০শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ ডিসেম্বর ২০২০, বৃহস্পতিবার |



kidarkar

অবশেষে ৫৫ বছর পর ট্রেন চলবে চিলাহাটি-হলদিবাড়ীতে

শেয়ারবাজার ডেস্ক: দীর্ঘ অপেক্ষার অবসান হচ্ছে। প্রায় ৫৫ বছর পর আবার চালু হচ্ছে নীলফামারীর চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী পর্যন্ত রেল যোগাযোগ ব্যবস্থা।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত রেল রুটটির উদ্বোধন করবেন। ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

রুটটি দিয়ে পুনরায় ট্রেন চলাচলের খবরে খুশির আমেজ বইছে চিলাহাটিসহ গোটা নীলফামারীতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনকে শুভেচ্ছা জানিয়ে বিভিন্ন স্থানে তোরণ, গেট ও ব্যানার করে শুভেচ্ছা জানিয়েছে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। গোটা চিলাহাটিজুড়ে সাজসজ্জা দেখা গেছে।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর নীলফামারীর চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ী পর্যন্ত রেললিংকটি বন্ধ হওয়ায় দুই দেশের একটি বিশাল জনগোষ্ঠী রেলওয়ে সেবা থেকে বঞ্চিত হয় এবং ব্যবসা-বাণিজ্যে ক্রমান্বয়ে পিছিয়ে পড়ে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট সাতটি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে চারটিতে রেলওয়ে সংযোগ স্থাপিত হয়েছে। পঞ্চম ইন্টারচেঞ্জ পয়েন্ট হবে চিলাহাটি-হলদিবাড়ী রুট।

এর আগে রেলপথটি চালু করতে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয় সরকার। প্রকল্পটির মধ্যে রয়েছে চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ ও দুই দশমিক ৩৬ কিলোমিটার লুপলাইন নির্মাণসহ অন্যান্য অবকাঠামো। কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

গত বছরের ২১ সেপ্টেম্বর চিলাহাটি রেলস্টেশন চত্বরে প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।
শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.