আজ: সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১ইং, ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ ডিসেম্বর ২০২০, শনিবার |



kidarkar

সপ্তাহে ডিএসইতে লেনদেন ৫৪% ও বাজার মূলধন ৯ হাজার কোটি টাকা বেড়েছে

শেয়ারবাজার ডেস্ক : গত সপ্তাহে উত্থানের মাধ্যমে লেনদেন শেষ হয়েছে দেশের উভয় শেয়ারবাজারের। সপ্তাহটিতে শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। সূচকের সাথে লেনদেনও বেড়েছে। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। গত সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৯ হাজার কোটি টাকা। এবং ডিএসইতে লেনদেন ৫৪% বেড়েছে।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ১৬ হাজার ৯৪৭ কোটি ২৩ লাখ ৭১ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ২৫ হাজার ৭৯৪ কোটি ৫৫ লাখ ৮৫ হাজার টাকায়। এতে সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন ৮ হাজার ৮৪৭ কোটি ৩২ লাখ ৯ হাজার টাকা বেড়েছে।

গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫ হাজার ৬২৩ কোটি ৭৫ লাখ ৯৮১ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৯৬৩ কোটি ৯২ লাখ ৮ হাজার ৫৬৭ টাকা বা ৫৩.৬৬ শতাংশ বেশি হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ৬৫৯ কোটি ৮২ লাখ ৯২ হাজার ৪১৪ টাকার।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ১২৪ কোটি ৭৫ লাখ ১৯৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৯১৪ কোটি ৯৫ লাখ ৭৩ হাজার ১০৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ২০৯ কোটি ৭৮ লাখ ২৭ হাজার ৯৩ টাকা বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১০.৩৩ পয়েন্ট বা ২.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২১৮.৩৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৩.৫৮ পয়েন্ট বা ২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৭৮.১২ পয়েন্ট বা ৪.৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৩.৬৭ পয়েন্টে এবং ১৮৭৬.৭৪ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১০৯টির বা ২৯.৯৫ শতাংশের, কমেছে ১৯৩টির বা ৫৩.০২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির বা ১৭.০৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩২ কোটি ৪০ লাখ ৮৭ হাজার ৩৭৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২১৩ কোটি ৫২ লাখ ৭৪ হাজার ৬৪০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৮ কোটি ৮৮ লাখ ১২ হাজার ৭৩৯ টাকা বা ৮.৮৪ শতাংশ বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩১৯.২৭ পয়েন্ট বা ২.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮৯.৩০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৯৮.৯৮ পয়েন্ট বা ২.২৫ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৫২.৯৮ পয়েন্ট বা ২.১৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ৩৯.০১ পয়েন্ট বা ৩.৬৫ শতাংশ এবং সিএসআই ১৯.১০ পয়েন্ট বা ১.৯৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৩৬.৫৪ পয়েন্টে, ১২ হাজার ৫৮.৪৭ পয়েন্টে, ১ হাজার ১০৯.১৭ পয়েন্টে এবং ৯৯০.২২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১০৪টির বা ৩২.৯১ শতাংশের দর বেড়েছে, ১৫২টির বা ৪৮.১০ শতাংশের কমেছে এবং ৬০টির বা ১৮.৯৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.