আজ: শনিবার, ০২ জুলাই ২০২২ইং, ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা জিলহজ, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জানুয়ারী ২০২১, শনিবার |



kidarkar

এইচএসসি ও সমমানে সবাই পাস, জিপিএ-৫ বেড়েছে তিনগুণেরও বেশি

শেয়ারবাজার ডেস্ক: করোনার কারণে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বিশেষ মূল্যায়নে তৈরি ফলাফলে সবাই পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থীকে। গতবছরের তুলনায় যা তিনগুণেরও বেশি। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন।

এ বছর মোট সংখ্যার দিক থেকে জিপিএ-৫ (গ্রেড পয়েন্ট এভারেজ) পাওয়া পরীক্ষার্থীর হার ১১ দশমিক ৮৩ শতাংশ। গতবছর ৪৭ হাজার ২৮৬ জন পরীর্ক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল, যার হার ছিল ৩ দশমিক ৫৪ শতাংশ।
আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে ১১টি শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের ফলাফলের বিস্তারিত জানান শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি। এর আগে রাজধানীর সেগুনবাগিচাস্থ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফল প্রকাশের ঘোষণা দেয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে ফলের আনুষ্ঠানিক ঘোষণা দেন। স্বাস্থ্যবিধির কারণে ফল জানতে শিক্ষাপ্রতিষ্ঠানে জমায়েত হতে বারণ করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, শুধু মোবাইল ও অনলাইনের মাধ্যমে এবার ফল জানা যাবে। কোনো শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল পাঠানো হবে না।

যেভাবে ফল জানা যাবে
আগে থেকেই প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীরা মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। এ ক্ষেত্রে প্রথমে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নাম দিয়ে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিতে হবে।

ফলাফল প্রকাশের পর উক্ত নম্বরে এসএমএসের মাধ্যমে তা পৌঁছে যাওয়ার কথা। এ ছাড়া (www.educationboardresults.gov.bd) ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ঢুকেও ফলাফল জানা যাবে।

শেয়ারবাজার নিউজ/মি

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.