আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ জুন ২০১৫, সোমবার |


kidarkar

আইফোনের প্লান্ট হচ্ছে ভারতে


I Phoneশেয়ারবাজার ডেস্ক: অ্যাপলের আইফোন তৈরির জন্য ভারতের প্লান্ট করার উদ্যোগ নেয়া হয়েছে। অ্যাপলের হয়ে সেখানে আইফোন তৈরি করবে পৃথিবীর শীর্ষ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকন। আইফোন তৈরির জন্য খুব শিগগিরই প্লান্ট স্থাপন করা হবে। এতে করে কমদামে ভারতের বাজারে স্মার্টফোনটি পাওয়া যাবে। আইফোন তৈরি করতে ফক্সকনকে সাহায্য করবে ভারত সরকার।

ভারতের মহারাষ্ট্রের শিল্পমন্ত্রী সুবাস দেশাই রয়টার্সকে জানিয়েছে, ফক্সকন ভারতে কারখানা স্থাপনের জন্য তাদের প্রতিনিধি পাঠিয়েছে। প্রতিনিধি দল ভারতের বিভিন্ন রাজ্য ঘুরে দেখেছেন। তারা আইফোন তৈরির কারখানা স্থাপনের জন্য সম্ভাব্য কয়েকটি স্থান নির্বাচনও করেছেন।

শোনা গেছে, ভারতে কারখানা স্থাপনের পাশাপাশি তারা সেখানে ডাটা সেন্টারও তৈরি করবে।

তাইওয়ানের এই প্রযুক্তি প্রতিষ্ঠানটি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

তবে শিল্পমন্ত্রী জানিয়েছে, ফক্সকন অ্যাপলের আইফোনের পাশাপাশি আইপ্যাড এবং আইপডও তৈরি করবে। দেশের চাহিদার কথা চিন্তা করে অ্যাপলের সব ধরণের গ্যাজেট তৈরির ইচ্ছে রয়েছে ফক্সকনের।

এ ব্যাপারে অ্যাপলের ভারতীয় প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজী হয়নি।

ভারতের স্মার্টফোনের বাজারে আইফোনের মার্কেট শেয়ার শতকরা ১০ ভাগ। মার্কেট শেয়ারের বড় একটা অংশ দখল করে রেখেছে ভারতীয় মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান মাইক্রোম্যাক্স।

চীনের পরই পৃথিবীর বড় স্মার্টফোনের বাজার ভারত। ফলে ফক্সকনের মত প্রতিষ্ঠান এখানে আইফোন তৈরি করে সফলতার মুখ দেখতে চায়। সূত্র: ইন্টারনেট।

শেয়ারবাজারনিউজ/রু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.