আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জুন ২০১৫, মঙ্গলবার |


kidarkar

ভূমিকম্পে সরে গেছে মাউন্ট এভারেস্ট!


এভারেস্টশেয়ারবাজার ডেস্ক: আট দশকের মধ্যে সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্পের প্রভাবে সরে গেছে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট।

১৬ জুন মঙ্গলবার চীনের জাতীয় সমীক্ষা, ম্যাপিং ও ভূতাত্ত্বিক তথ্য অধিদফতরের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গত ২৫ এপ্রিল নেপালে আঘাত হানে রিখটার স্কেলে ৭.৯ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প। এর ১৭ দিনের মাথায় গত ১২ মে আবারও ৭.৪ মাত্রার অপর একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে দেশটিতে। এছাড়া এ পর্যন্ত নেপালে সাড়ে তিনশ’র বেশি পরাঘাত অনুভূত হয়েছে।

প্রথম ভূমিকম্পটির আঘাতে মাউন্ট এভারেস্ট পূর্বের স্থান থেকে ৩ সেন্টিমিটার (১.২ ইঞ্চি) দক্ষিণ-পশ্চিমে সরে গেছে বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে চীনের জাতীয় সমীক্ষা, ম্যাপিং ও ভূতাত্ত্বিক তথ্য অধিদফতর। তবে দ্বিতীয় ভূমিকম্পে এভারেস্ট তার অবস্থানে স্থির ছিল।

প্রতিবেদনে জানানো হয়, গত দশকে এভারেস্ট প্রাকৃতিকভাবে ৪০ সেন্টিমিটার উত্তর-পূর্বে সরেছে। প্রতি বছর এ সরণের হার ছিল ৪ সেন্টিমিটার করে। কিন্তু এবার ঠিক বিপরীত দিকে সরে গেছে পর্বতশৃঙ্গটি।

ভূমিকম্পের ফলে এভারেস্টে তুষারধসে ১৮ জনের মৃত্যু হয়েছে। সেই সঙ্গে এর বেস ক্যাম্পগুলো বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় চীন ও নেপাল সরকার উভয় দিক থেকে এভারেস্ট আরোহন বন্ধ করে দেয়।

এর আগে, ভূমিকম্পের পরপরই গত ২৮ এপ্রিল কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের টেকটনিকস বিভাগের বিশেষজ্ঞ জেমস জ্যাকসন জানান, ভুমিকম্পে হিমালয়কন্যা নেপালের কাঠমান্ডু উপত্যকার তলদেশ দশ ফুট (৩ মিটার) দক্ষিণে সরে গেছে।

জেমস বলেন, কাঠমান্ডু সরে গেলেও এভারেস্টের উচ্চতায় এ ভূমিকম্প কোনো প্রভাব ফেলেনি। আগের মতোই রয়েছে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গের উচ্চতা।

জেমস জ্যাকসনের বিশ্লেষণের সঙ্গে সেসময় এক মত পোষণ করেন এডেলেইডে বিশ্ববিদ্যালয়ের ভৌতবিজ্ঞানের প্রধান স্যান্ডি স্টিকি।

তিনি বলেন, ভূমিকম্পের প্রভাবে ইউরেশিয়ার দিকে ধাবমান ভারতীয় উপমহাদেশের ভূ-প্লেটের সীমানা আলাদা হয়ে গেছে। এই ধাক্কা প্রায় ১০ ডিগ্রির মতো উত্তর-উত্তরপূর্বে পড়েছে। ফলে কাঠমান্ডুর অবস্থান তিন মিটার পর্যন্ত দক্ষিণে সরে গেছে।
শেয়ারবাজারনিউজ/ম/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.