আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জুন ২০১৫, মঙ্গলবার |


kidarkar

শেষভাগে চমক


index..শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে দিনের শেষভাগে চমক দেখালো সূচক। এদিন শুরুতে ঊর্ধমুখী প্রবণতা থাকলেও এরপর ধারাবাহিক পতনের মুখে পড়েছে বাজার। কিন্তু আড়াই ঘন্টা পর একটানা বেড়ে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। আর প্রথম দুই ঘণ্টায় ঢাকা স্টক এক্সচঞ্জে (ডিএসই) ১৬৯ টাকা লেনদেন হলেও দিনশেষে ছাড়ায় ৪০০ কোটি টাকা। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে ডিএইতে বাড়লে সিএসইতে কমেছে লেনদেন।

গতকাল সূচক সামান্য বাড়লেও কমেছিলো লেনদেন। কিন্তু টানা দু’দিন ৩০০ কোটি টাকার ঘরে লেনদেন হওয়ার পর আজ তা ৪০০ কোটি টাকার ঘরে উন্নীত হয়েছে। দেশের শেয়ারবাজারে সূচক ও লেনদেন বৃদ্ধির ধারবাহিকতা বিদ্যমান থাকলে বিনিয়োগকারীরা স্বস্তি ফিরে পাবেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ৮৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪১০ কোটি ৫৯ লাখ ১৮ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৪৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩১৮ কোটি ৬৮ লাখ ৫১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯১ কোটি ৯০ লাখ ৬৭ হাজার টাকা বা ২৮.৮৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪২৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ৭২টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৭টির। যা টাকায় লেনদেন হয়েছে ৩৪ কোটি ৯১ লাখ ৯৭ হাজার টাকা।

এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৩৯৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৩ কোটি ৭৯ লাখ ২২ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ১৮ কোটি ৮৭ লাখ ২৫ হাজার টাকা বা ৩৫.০৮ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.