আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার |


kidarkar

সুকুক ইস্যুর অনুমোদন পেয়েছে বেক্সিমকো


শেয়ারবাজার ডেস্ক : সুকুক ইস্যুর অনুমোদন পেয়েছে শেয়ারবাজারে বিবিধ খাতে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানির (বেক্সিমকো) পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল বুধবার কোম্পানির বিশেষ সাধারণ সভায় (ইজিএম) শেয়ারহোল্ডাররা সুকুক ইস্যুর অনুমোদন দিয়েছে।

জানা গেছে, গত ২ মার্চ কোম্পানিটি জানিয়েছে সুকুক ইস্যুর মাধ্যমে কোম্পানিটি ৩ হাজার কোটি টাকা সংগ্রহ করবে। সংগ্রহ করা অর্থ দিয়ে দু’টি সহযোগী প্রতিষ্ঠানে বিনিয়োগ করবে বেক্সিমকো। কোম্পানি দু’টি হচ্ছে— তিস্তা সোলার ও করতোয়া সোলার। এই দু’টি কোম্পানি সৌর বিদ্যুৎ উৎপাদন করবে। এছাড়া বেক্সিমকোর টেক্সটাইল ডিভিশনের ব্যবসা সম্প্রসারণেও এই অর্থ ব্যবহার করা হবে।

এ সুকুকের ফেস ভ্যালু হবে ১০০ টাকা। একজন বিনিয়োগকারীকে ন‌্যূনতম ৫০টি সুকুক কিনতে হবে। এই সুকুকের মেয়াদ হবে ৫ বছর। সুকুক থেকে কমপক্ষে ৯ শতাংশ মুনাফা পাওয়া যাবে।

বেক্সিমকো লিমিটেডের লভ্যাংশ ৯ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সঙ্গে যুক্ত হবে। এ সুকুক শেয়ারে রূপান্তর যোগ্য, বিনিয়োগকারী চাইলে সুকুককে শেয়ারে রূপান্তর করতে পারবেন। প্রতি বছর ২০ শতাংশ হারে সুকুক শেয়ারে রূপান্তর হবে।

সুকুক শেয়ারে রুপান্তরের মূল্য হবে রেকর্ড তারিখের ২০ দিন আগে ডিএসইতে বেক্সিমকোর শেয়ারের গড় মূল্যের ৭৫ শতাংশ। যদি কোনো বিনিয়োগকারী সুকুককে শেয়ারে রূপান্তর করতে না চান তাহলে ৫ বছরে ওই সুকুকের অবসান ঘটবে।


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.